• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

মেট্রোরেলের উত্তরা সেন্টার স্টেশন চালু আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:০৫ এএম
মেট্রোরেল, উত্তরা, রেলস্টে‌শন
মেট্রোরেল উত্তরা সেন্টার রেলস্টেশন

নিজস্ব প্রতিবেদক

দেশের প্রথম আধুনিক নগর গণপরিবহন মেট্রোরেল চালু হয়েছে গত বছরের ২৮ ডিসেম্বর। তখন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করা হয়। এবার উত্তরা সেন্টার স্টেশন চালু হচ্ছে আজ শ‌নিবার থেকে।

প্রকল্পের কর্মকর্তারা জানান, সকাল ৮টা থেকে যাত্রী চলাচলের জন্য উত্তরা সেন্টার স্টেশনের দরজা খুলে দেওয়া হবে।  এ‌টি মেট্রোরে‌লের চার নাম্বার  স্টেশন। অর্থাৎ চার‌টি স্টেশন থে‌কেই যাত্রী পরিবহন করা যাবে। বাকি স্টেশনগুলো আগামী মাসের মধ্যে ধাপে ধাপে উন্মুক্ত করা হবে। 

এরমধ্যে মিরপুর-১০ এ মেট্রোরেলের স্টেশন আগামী ১ মার্চ থেকে খুলে দেওয়া হবে। সেটি হবে পঞ্চম স্টেশন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক বলেন, শনিবার আমাদের অপারেশন টিম উত্তরা সেন্টার স্টেশন খুলে দেবে। বর্তমানে পুরোপুরি প্রস্তুত হয়ে গেছে।

আরো বলেন, আমরা আগেই বলেছিলাম পর্যায়ক্রমে মেট্রোরেলের স্টেশনগুলো খুলে দেওয়া হবে। প্রথমে দুটি স্টেশন খুলে দেওয়ার মাধ্যমে মেট্রেরেল চলাচল শুরু হয়। মানুষ মেট্রোরেল ব্যবহারে এরই মধ্যে অভ্যস্ত হয়ে গেছে।

উ‌ল্লেখ‌্য, ঢাকার উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.৬ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ নামে পরিচিত। এ প্রকল্প শুরু হয় ২০১২ সালে। এরপর গত ২৮ ডিসেম্বর এই পথের প্রথমাংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল ২০২৩ সালের শেষ দিকে চালুর পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। আর মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে।

এমআরটি লাইন-৬ প্রকল্পের মূল ব্যয় ছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। পরে মতিঝিল থেকে কমলাপুর বাড়তি অংশ যোগ হওয়ায় ব্যয় বাড়ে ১১ হাজার ৪৯৬ কোটি ৯২ লাখ টাকা। সর্বমোট ব্যয় দাঁড়ায় ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে জাপানের উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা ও সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।  

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image