• ঢাকা
  • শনিবার, ৪ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ব্রিকসে কাজাখস্তানের যোগদানে সমর্থন দেবে চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ০৩ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:১২ পিএম
সৌদি আরব এখনো যোগ দেয়নি।
চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

নিউজ ডেস্ক:  এশিয়ার দেশ কাজাখস্তানের ব্রিকস ব্লকে যোগদানের বিষয়ে নিজেদের সমর্থন ব্যক্ত করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, পশ্চিমা আধিপত্যবাদী মনোভাবকে সেকেলে হিসেবে দেখে উন্নয়নশীল দেশগুলোর জোট ব্রিকস। ফলে প্রতিক্রিয়া হিসেবে নিজেদের জোট আরো সম্প্রসারণের কথা ভাবছে প্রভাবশালী সদস্য দেশগুলো। এক্ষেত্রে নতুন সদস্য হিসেবে যোগদানে চীনের সমর্থন পেতে যাচ্ছে বিশ্বের নবম অর্থনীতি কাজাখস্তান।

বুধবার কাজাখস্তানের রাজধানীতে এক বৈঠকের পর প্রেস কনফারেন্সে অংশ নেন কাজাখ প্রেসিডেন্ট কাসিম জোমার্ট তোকায়েভ ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে কাজাখস্তানকে আন্তর্জাতিক মঞ্চে একটি ‘মধ্য শক্তি’র ভূমিকা পালন ও বৈশ্বিক নেতৃত্বে যথাযথ অবদান রাখতে উৎসাহিত করেন শি জিনপিং।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিকস গ্রুপটি সম্প্রসারণে চাপ বাড়িয়েছে চীন ও রাশিয়া। এদের সঙ্গে যুক্ত হয়েছে ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার মতো সদস্য দেশগুলো। লক্ষ্য, পশ্চিমা অর্থনৈতিক আধিপত্য মোকাবিলা করা।

২০০১ সালে গোল্ডম্যান স্যাকসের প্রধান অর্থনীতিবিদ জিম ও’নিলের মাধ্যমে ব্রিকস গঠনের একটি সংক্ষিপ্ত রূপরেখা তৈরি করা হয়। ২০০৯ সালে চার-দেশীয় ক্লাব হিসেবে যাত্রা শুরু করে ব্লকটি। এর এক বছর পর যুক্ত হয় দক্ষিণ আফ্রিকা। সর্বশেষ গত বছরের আগস্টে ব্লকটি সৌদি আরব, ইরান, ইথিওপিয়া, মিশর ও সংযুক্ত আরব আমিরাতকে সদস্যপদ দিতে সম্মত হয়। তবে সৌদি আরব এখনো যোগ দেয়নি।

এদিকে সাম্প্রতিক সময়ে ব্রিকস জোটে যোগ দেওয়ার পরিকল্পনা করছিল দক্ষিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা। তবে গত ডিসেম্বরে দেশটির প্রেসিডেন্ট জাভিয়ের মিলেই দায়িত্ব গ্রহণের পরপরই নাম প্রত্যাহার করে নেন।

চলমান  সাংহাই সহযোগিতা সংস্থার রাষ্ট্রপ্রধানদের বৈঠকে যোগ দিতে বর্তমানে কাজাখস্তানে রয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। প্রতিবেদন বলছে, তোকায়েভের সঙ্গে বৈঠকে চীন ও কাজাখস্তানের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য যত দ্রুত সম্ভব দ্বিগুণ করতে সম্মত হয়েছেন ।

ঢাকানিউজ২৪.কম / এইচ

আরো পড়ুন

banner image
banner image