• ঢাকা
  • বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৯ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

মোংলা বন্দরে ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম চালু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ০৭:৪১ পিএম
মোংলা বন্দরে ‘ভিটিএমআইএস’ কার্যক্রম উদ্বোধন করেন
ভিটিএমআইএস কার্যক্রম উদ্বোধন

নিউজ ডেস্ক:   মোংলা বন্দরে বিদেশি জাহাজ আগমন ও নির্গমনকারী সকল জাহাজের সেইফটি ও সিকিউরিটি নিশ্চিতকরণ, চ্যানেলের নিরাপত্তা পর্যবেক্ষণ, যেকোনো দুর্ঘটনায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সহায়তার লক্ষ্যে ‘ভেসেল ট্রাফিক ম্যানেজমেন্ট এন্ড ইনফরমেশন সিস্টেম’ (ভিটিএমআইএস) প্রবর্তন করা হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহ্‌মুদ চৌধুরী মোংলা বন্দরে ‘ভিটিএমআইএস’ কার্যক্রম উদ্বোধন করেন। এসময় অন্যান্যের মধ্যে মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ মুসা ও প্রকল্প পরিচালক মোঃ মামনুর রশিদ উপস্থিত ছিলেন।

এ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, আগামী দিনে নৌবাণিজ‍্যে মোংলা বন্দর নেতৃত্ব দেবে। এ লক্ষ‍্যে সবধরনের ব‍্যবস্থা গ্রহণ করা হচ্ছে। বঙ্গোপসাগর থেকে মোংলা বন্দর পর্যন্ত ১৩০ কিলোমিটারের নৌ চ‍্যানেলে সাড়ে ৯মিটার ড্রাফটের জাহাজ আনয়নের ব‍্যবস্থা করা হচ্ছে। মোংলা বন্দরের আপগ্রেডেশনের লক্ষ‍্যে ছয় হাজার কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। বন্দর পর্যন্ত রেললাইন সংযোজন করা হয়েছে। ছয় লেনের রাস্তার ব‍্যবস্থা করা হচ্ছে। তিনি বলেন, পদ্মা সেতু এবং রেল লাইন চালু হলে বন্দরের গতি আরো বেড়ে যাবে। রিজিওনাল কানেক্টিভিটি বেড়ে যাবে। সে লক্ষ‍্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কাজ করছেন।

উল্লেখ্য, মোংলা বন্দরে ইতিপূর্বে কোনো ভিটিএমআইএস ছিল না। ফলে বিদেশি জাহাজের সাথে ভেরি হাই ফ্রিকোয়েন্সি (ভিএইচএফ) এর মাধ্যেমে যোগাযোগ করা হতো। বর্তমানে ভিটিএমআইএস-এর মাধ্যমে যোগাযোগ অব্যাহত আছে। বন্দরে ভিটিএমআইএস এর মাধ্যমে বিদেশি জাহাজের আগমন ও নির্গমন নিরাপত্তার সাথে নিশ্চিত করা হচ্ছে। বন্দরের নিরাপত্তা নিশ্চিতের কারণে জাহাজের আগমন বৃদ্ধি পেয়েছে; যা দেশের অর্থনীতির উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে।

ঢাকানিউজ২৪.কম /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image