• ঢাকা
  • বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

নীলফামারীর চিলাহাটি রুটে নতুন রেল উদ্বোধন ৪ জুন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ৩১ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৪:২১ পিএম
নীলফামারীর উদ্বোধন ৪ জুন
চিলাহাটি রুটে নতুন রেল

মশিয়ার রহমান, জলঢাকা প্রতিনিধি, নীলফামারী: দীর্ঘ অপেক্ষা শেষে নীলফামারীর চিলাহাটি থেকে রাজধানী ঢাকা পর্যন্ত রেলপথে চলাচল শুরু করতে যাচেছ নতুন একটি আন্তঃনগর ট্রেন। দিনের বেলা চলা ট্রেনটির নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার প্রস্তাব পাঠিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক চিঠির বরাতে পশ্চিমাঞ্চল রেলওয়ে জানিয়েছে, আগামী চার জুন সকালে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে নতুন ওই ট্রেনের নামসহ চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জেলা প্রশাসন জানিয়েছে, জেলাবাসীর দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে এই রুটে নতুন আন্তঃনগর ট্রেন চালুর জন্য প্রধানমন্ত্রী রেলপথ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

এদিকে নতুন আন্তঃনগর ট্রেনে চালুর খবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে আনন্দে ভাসছে জেলার মানুষ। পাশাপাশি ট্রেনটির নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ প্রস্তাব পাসসহ চাহিদা অনুযায়ী আসন বরাদ্দ দিতে প্রধানমন্ত্রী কাছে অনুরোধ জানিয়েছে তারা।

বাংলাদেশ রেলওয়ের মহাব্যবস্থাপক (পশ্চিমাঞ্চল) অসীম কুমার তালুকদার জানান, ইতিমধ্যে ট্রেনটির ট্রায়াল শেষ করা হয়েছে। উদ্বোধনের দিনক্ষণ নির্ধারণ হলেও এখনও ট্রেনটির নামকরণ হয়নি। তবে পশ্চিমাঞ্চল রেলওয়ের পক্ষ থেকে আন্তঃনগর নতুন ট্রেনটির নাম ‘নীলফামারী এক্সপ্রেস’ করার প্রস্তাব করে মহাপরিচালক বরাবরে চিঠি পাঠিয়েছি।

তিনি বলেন, একটি লোকমোটিভ ও ১১ বগি বিশিষ্ট ট্রেনটি সপ্তাহের শনিবার বাদে ছয় দিন নিয়মিত চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রেলপথে চলাচল করবে। ট্রেনটি চিলাহাটি রেলওয়ে স্টেশন (৮০৬ ডাউন) থেকে সকাল ছয়টা ছেড়ে যাবে। ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে বিকেল তিনটা ১০ মিনিটে।

অপর দিকে ঢাকার কমলাপুর রেলওয়ে স্টেশন (৮০৫ আপে) থেকে বিকেল সোয়া চারটায় ছেড়ে চিলাহাটি রেলওয়ে স্টেশনে পৌঁছাবে রাত একটা ৪৫ মিনিটে। চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রেলপথে চলাচলকালে ট্রেনটি ডোমার, নীলফামারী, সৈয়দপুর, পার্বতীপুর, জয়পুরহাট, সান্তাহার, ঈশ্বরদী বাইপাস এবং বিমানবন্দর রেলওয়ে স্টেশনে যাত্রা বিরতি করবে।

জেলাবাসীর দীর্ঘ দিনের দাবির পরিপ্রেক্ষিতে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের সময় ২০০৭ সালের এক ডিসেম্বর জেলার সৈয়দপুর থেকে ঢাকার ক্যান্টনমেন্ট স্টেশন পর্যন্ত চলাচল শুরু হয় ‘নীলসাগর এক্সপ্রেস’ নামে রাত্রিকালীন একটি আন্তঃনগর ট্রেনের।

সৈয়দপুর থেকে রাতে এবং ঢাকা থেকে দিনে চলাচল করছে ওই ট্রেনটি। আওয়ামী লীগ সরকারের সময়ে সৈয়দপুর থেকে চিলাহাটি পর্যন্ত রেললাইনের উন্নয়ন শেষে ২০১৫ সালের ২৮ জানুয়ারি সেটি চিলাহাটি থেকে ঢাকার কমলাপুর স্টেশন পর্যন্ত চলাচল শুরু করছে। ওই ট্রেন চালুর ফলে নীলফামারী জেলাসহ উত্তর জনপদের পঞ্চগড়, ঠাকুরগাঁও, দিনাজপুর জেলার মানুষের আর্থসামাজিক সম্ভাবনার দ্বার উন্মোচন হয়।

এ সময়ে দাবি উঠে এ পথে আরেকটি ঢাকামুখি দিবাকালীন আন্তঃনগর ট্রেন চালুর। বর্তমান সরকারের সময়ে রেলওয়ের ব্যাপক উন্নয়নে পঞ্চগড়সহ বিভিন্ন রুটে একাধিক নতুন নতুন ট্রেন চালু হলেও উপেক্ষিত ছিল নীলফামারী জেলাবাসীর দাবিটি। পরে প্রধানমন্ত্রী দাবির প্রতি সায় দেন।

নীলফামারী জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, অন্য রেলপথের তুলনায় চিলাহাটি-ঢাকা রেলপথে যাত্রীর সংখ্যা অনেক বেশি। ৩৮৩ কিলোমিটার দূরত্বের চিলাহাটি-ঢাকা রেলপথে চলাচল করছে একমাত্র রাত্রিকালীন আন্তঃনগর ‘নীলসাগর এক্সপ্রেস’।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image