• ঢাকা
  • বুধবার, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ১৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নারী ক্রিকেটের স্বপ্নভঙ্গ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩০ পিএম
নারী ক্রিকেট
নারী ক্রিকেটার

ডেস্ক রিপোর্টার: কমনওয়েলথ গেমসের মূল পর্বে শ্রীলঙ্কার বিপক্ষে ২২ রানে হেরে খেলা হচ্ছে না বাংলাদেশ নারী ক্রিকেট দলের। আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৩৬ রান করে লঙ্কান নারীরা। জবাবে নিগার সুলতানা জ্যোতিরা থামে ১১৪ করে।

মালয়েশিয়ার কুয়ালামপুরে কমনওয়েলথ গেমসের বাছাইপর্বে অংশ নেয় পাঁচটি দেশ। মূলপর্বে যেতে হলে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকেই বাছাইপর্ব শেষ করতে হবে। সে যাত্রায় বাংলাদেশের পথের কাঁটা হয়েছিল একমাত্র শ্রীলঙ্কা। সে কাঁটাতেই পথ আটকালো টাইগ্রেসদের। ইংল্যান্ডের বার্মিংহামে অনুষ্ঠিত ২০২২ কমনওয়েলথ গেমসের মূলপর্বে যাওয়ার স্বপ্নভঙ্গ হয়ে গেল জ্যোতিদের।

টি-টোয়েন্টি ১৩৭ রানের লক্ষ্য অসম্ভব কিছু না। সাম্প্রতিক সময়ে বাংলাদেশের মেয়েদের পারফরম্যান্স তাই বলে। কুয়ালালামপুরে তারা একে একে হারিয়েছে মালয়েশিয়া, কেনিয়া ও স্কটল্যান্ডকে।

শ্রীলঙ্কাকে হারাতে পারলেই আজ লাল-সবুজের প্রতিনিধিরা পৌঁছে যাবে বার্মিংহামে কমনওয়েলথ গেমসের মূলপর্বে।

এমন সমীকরণে লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে শামিমা সুলতানার (৬) ‍উইকেটটি হারায় টাইগ্রেসরা। তবে মুর্শিদা খাতুন ও ফারজানা হক ধীরে ধীরে লক্ষ্যের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। দুজনের অর্ধশতক রানের জুটি ভেঙে দেন চামারি আথাপাত্থু। এলবিডব্লিউর শিকার মুর্শিদা ৩ বাউন্ডারির সাহায্যে ১০০ স্ট্রাইকরেটে ৩৬ রান করে সাজঘরে ফেরেন।

এরপর ব্যাট হাতে দেখেশুনে খেলা টাইগ্রেস অধিনায়ক জ্যোতিকে সাজঘরে ফেরান চামারি। ততক্ষণে বাংলাদেশ ম্যাচ থেকে অনেকটা ছিটকে যায়। শেষদিকে ফারজানা হক রান আউটের শিকার হলে স্বপ্নভঙ্গ হয় টাইগ্রেসদের। ফারজানা ৩৯ বলে ৩৩ রান করেন। শেষ পর্যন্ত ৫ উইকেট হারিয়ে ১১৪ রানে থামে বাংলাদেশের ইনিংস। ২২ রানের জয় নিয়ে ইংল্যান্ডের পথ ধরে শ্রীলঙ্কা।

এর আগে কুয়ালালামপুরে টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় শ্রীলঙ্কা। আগের তিন ম্যাচে দুই দলেরই সমান তিন পয়েন্ট করে। ফলে এই ম্যাচে যারা জিতবে তারাই বার্মিংহামের টিকেট পাবে। এমন সমীকরণে ব্যাট হাতে নেমেই ঝড় তোলেন লঙ্কান অধিনায়ক চামারি আথাপাত্থু।

অবশ্য তার আগে লঙ্কা শিবিরে আঘাত হানেন টাইগ্রেস পেসার সুরাইয়া আযমীন। ভিস্মি গুনারত্নেকে (৭) তিনি ফারজানার ক্যাচে পরিণত করেন। তবে অন্যপ্রান্তে দাঁড়িয়ে চার ছক্কার ঝড় তুলতে থাকেন লঙ্কান অধিনায়ক। বার্মিংহামে যাওয়ার তাড়া যেন তাকে স্থির হতে দিচ্ছে না। এর মধ্যে সালমা খাতুনের শিকার হয়ে মাঠ ছাড়েন হাসিনি পেরেরা (৭)।

এদিকে আথাপাত্থুকে যতক্ষণে রুমানা আহমেদ থামান ততক্ষণে লঙ্কানদের সংগ্রহ গিয়ে দাঁড়ায় ১০ ওভারে ৭২। ২৮ বলে ৬ চার ও ৩ ছক্কার সাহায্যে ৪৮ রানের ঝড় ইনিংসের সমাপ্তি হয় লঙ্কান অধিনায়কের। শেষদিকে হারশিথা মাদাভি ১৯, নিলাকশীর ২৮ ও সানজিওয়ানির ২০ রানের ওপর ভর করে ৬ উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা।

বাংলাদেশের হয়ে নাহিদা আক্তার ৩৪ রান খরচায় দুটি উইকেট শিকার করেন। একটি করে উইকেট শিকার করেন সালমা, রুমানা ও সুরাইয়া।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image