• ঢাকা
  • মঙ্গলবার, ১২ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ঢাবি'র হলে বিবাহিত ছাত্রীদের না থাকার বিধি বাতিলের নোটিশ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:১৯ পিএম
ঢাবি'র হলে বিবাহিত ছাত্রী
বিবাহিত ছাত্রীদের হলে না থাকার বিধি বাতিলের নোটিশ

ডেস্ক রিপোর্টার: ঢাকা বিশ্ববিদ্যালয়ের অন্তঃসত্ত্বা ও বিবাহিত ছাত্রীদের হলে না থাকার বিধি বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আইনি নোটিশ প্রেরণ করা হয়েছে। তিন কার্যদিবসের মধ্যে বিধি বাতিল না করলে রিট করা হবে বলেও জানানো হয়।

বুধবার (২২ ডিসেম্বর) বিবাহিত ছাত্রীদের ঢাবি হলে না থাকার বিধি বাতিল চেয়ে এই আইনি নোটিশ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মাদ শিশির মনির।

আইনি নোটিশে বলা হয়েছে, সামসুন্নাহার হলের আবাসিক ছাত্রীদের সিট বন্টন সম্পর্কিত ও অন্যান্য শৃঙ্খলামূলক নিয়মবিধির ১৬ নম্বর বিধিতে বলা হয়েছে, কোন ছাত্রী বিবাহিত হলে অবিলম্বে র্কৃপক্ষকে জানাবে। অন্যথায় নিয়ম ভঙ্গের কারণে তার সিট বাতিল হবে। শুধুমাত্র বিশেষ ক্ষেত্রে, বিবাহিত ছাত্রীকে চলতি সেশনে হলে থেকে অধ্যয়নের সুযোগ দেয়া হবে। অন্তঃসত্ত্বা ছাত্রী হলে থাকতে পারবেনা।

এতে বলা হয়েছে, উক্ত বিধানের ফলে কার্যত বিবাহিত শিক্ষার্থীরা হলের আবাসিক সুবিধা গ্রহণ করে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ থেকে বঞ্চিত হবে। দেশের গণমাধ্যমের পাশাপাশি শিক্ষার্থীদের মধ্যেও বিষয়টি নিয়ে মারাত্মক অসন্তোষ ও চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

বিবাহিত ছাত্রীদের হলে থাকার বিধি-নিষেধসহ চার দফা দাবির বিষয়ে, হল কর্তৃপক্ষ ডিনস কমিটির সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

সম্প্রতি শামসুন্নাহার হল ও বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে বিবাহিত দুই ছাত্রীর সিট নিয়ে জটিলতা সৃষ্টি হয়। এরপর থেকেই পাঁচটি ছাত্রী হলের শিক্ষার্থীরা এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে আসছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আইন ও আদালত বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image