• ঢাকা
  • শুক্রবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২০ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আখাউড়ায় ভারতের ভ্রমণ সুবিধা চালু হওয়ায় যাত্রীরা খুশি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৩৪ পিএম
ভারতের ভ্রমণ সুবিধা চালু হওয়ায় যাত্রীরা খুশি
আখাউড়া

মনিরুজ্জামান মনির,  ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি: দেশের অন্যতম স্থলবন্দর ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর। মহামারি করোনা ভাইরাসের প্রভাবে দীর্ঘ দু‘বছর পর আবারও ভারত-বাংলাদেশের ট্যুরিস্ট ভিসাধারী যাত্রীরা স্থলবন্দর দিয়ে যাতায়াত করতে পারছেন। ৬ এপ্রিল থেকে এই সুবিধা চালু হয়েছে। এই সুবিধা চালুর ফলে খুশি ভ্রমণ পিপাসুরা।

দেশের অন্যতম স্থলবন্দরে গিয়ে এমন চিত্রই দেখা গেছে। তবে এখনো পুরোদমে ট্যুরিস্ট ভিসাধারীদের যাতায়াত শুরু হয়নি এই স্থলবন্দর দিয়ে।

আখাউড়া স্থলবন্দর ইমিগ্রেশন সূত্রে জানা যায়, ভারতের ত্রিপুরার আগরতলাগামী যাত্রীরা দেশের অন্যতম আখাউড়া স্থলবন্দর ব্যবহার করে থাকেন। অন্যান্য স্থলবন্দর থেকে এই স্থলবন্দর দিয়ে ভারতগামী যাত্রীরা কিছুটা বেশি সুযোগ সুবিধা ভোগ করে থাকেন। রাজধানী ও চট্টগ্রাম থেকে ভারতে এই পথে যাত্রীদের আসা যাওয়া বেশি।

কারণ হিসেবে জানা যায়, রাজধানী ঢাকা থেকে বেনাপোল স্থলবন্দরের দূরত্ব অনেক। সেই তুলনায় আখাউড়া স্থলবন্দরের দূরত্ব কম, এ বিষয়ে কথা হয়  ট্যুরিস্ট ভিসাধারীদের সঙ্গে। টুটুল সরকার নামে এক বাংলাদেশি যাত্রী ঢাকা নিউজ ২৪.কম কে বলেন, আগরতলায় আমার আত্মীয় আছে।

ট্যুরিস্ট ভিসায় আখাউড়া বন্দর দিয়ে ভারত ভ্রমণ বন্ধ থাকায় প্রায় দু‘বছর ওপারে যেতে পারিনি। এখন চালু হওয়ায় গতকাল গিয়েছিলাম, আজ ফিরে এলাম।

মো. আলম নামের আরেক ভারতগামী যাত্রী বলেন, বছরে ২-৩ বার দেশের বাইরে যাওয়া হয়। এরমধ্যে ভারতে বেশি যাই। এতদিন ভ্রমণ ভিসা বন্ধ ছিল, তাই দেশটিতে যেতে পারিনি। এখন ভিসা খোলায় আবার ভারতে যাচ্ছি। বিশেষ করে আখাউড়া স্থলবন্দর আমাদের জন্য সুবিধার। কারণ ঢাকা থেকে দিল্লি যেতে বিমান ভাড়া ১৫-১৬ হাজার টাকা গুনতে হয়। এখন আখাউড়া দিয়ে ঢুকে আগরতলা বিমানবন্দর থেকে মাত্র ৬-৭ হাজার টাকায় যেতে পারবো। এতে ট্রাভেলার হিসেবে আমরা খুশি।

আখাউড়া ইমিগ্রেশন কর্মকর্তা আবু বক্কর সিদ্দিকী  জানান, ৬ এপ্রিল থেকে ট্যুরিস্ট ভিসাধারীদের জন্য স্থলবন্দর দিয়ে যাতায়াত চালু হয়েছে। তবে এখনো আশানুরূপ যাত্রী পারাপার শুরু হয়নি। গত এক সপ্তাহে ট্যুরিস্ট ভিসায় এই বন্দর দিয়ে প্রায় ১০০ ভারতীয় বাংলাদেশে এসেছেন। আর বাংলাদেশি ট্যুরিস্ট ভিসায় প্রায় অর্ধশতাধিক যাত্রী ভারতে গেছেন। অথচ করোনা ভাইরাসের প্রভাবে ভ্রমণ ভিসা বন্ধ হওয়ার আগে প্রতিদিন দেড় হাজার বাংলাদেশি আগরতলায় যেতেন। আশা করছি কিছুদিনের মধ্যে আবার আগের অবস্থায় ফিরে আসবে। তবে মেডিকেল ভিসায় যাত্রী পারাপার আগের মতোই স্বাভাবিক রয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image