• ঢাকা
  • শনিবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

২৮ মে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় রাউন্ডের ভোট


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪১ পিএম
সোমবার দেশটির নির্বাচন কর্তৃপক্ষের প্রধান
দ্বিতীয় রাউন্ডের ভোট

নিউজ ডেস্ক: তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবং তার প্রধান প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোলু কোনো প্রার্থী সরাসরি সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ২৮ মে প্রেসিডেন্ট নির্বাচনের কথা জানিয়েছে দেশটির নির্বাচন কর্তৃপক্ষ। সোমবার দেশটির নির্বাচন কর্তৃপক্ষের প্রধান এক ঘোষণায় এ তথ্য জানিয়েছেন।

বেসরকারি ফলাফলের উদ্ধৃতি দিয়ে সুপ্রিম ইলেকশন কাউন্সিলের প্রধান আহমেত ইয়েনার জানান, দ্বিতীয় রাউন্ডের ভোটে মুখোমুখি হবেন পিপলস অ্যালায়েন্সের যৌথ প্রার্থী এরদোয়ান এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোলু, যিনি প্রধান বিরোধী রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান ও ছয় দলের বিরোধী জোট নেশন অ্যালায়েন্সের যৌথ প্রার্থী।

সর্বশেষ তথ্য অনুযায়ী প্রথম রাউন্ডের ভোট শেষে কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় দ্বিতীয় রাউন্ড ভোটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ান প্রথম রাউন্ডের ফলাফলে এগিয়ে আছেন। প্রথম রাউন্ডে এরদোয়ান ৪৯.৫১ শতাংশ এবং কিলিচদারোলু ৪৪.৮৮ শতাংশ ভোট পেয়েছেন

রবিবারের নির্বাচনে ভোটারদের উপস্থিতি ছিল ৮৮.৯২ শতাংশ। সেই সঙ্গে বিদেশে তুর্কি নাগরিকদের ভোটদানের হার ৫২.৬৯ শতাংশ। বিদেশে ৩৫ হাজার ৮৭৪টি ব্যালটের জন্য ডাটা এন্ট্রি অব্যাহত রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

তুরস্কের নির্বাচন দ্বিতীয় রাউন্ডের ভোটে মুখোমুখি হবেন পিপলস অ্যালায়েন্সের যৌথ প্রার্থী এরদোয়ান এবং তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারোলু, যিনি প্রধান বিরোধী রিপাবলিকান পিপলস পার্টির (সিএইচপি) চেয়ারম্যান ও ছয় দলের বিরোধী জোট নেশন অ্যালায়েন্সের যৌথ প্রার্থী। 

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image