• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

অধ্যাপক মিয়ান বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পথিকৃৎ: সংস্কৃতি প্রতিমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৭ মার্চ, ২০২২ খ্রিস্টাব্দ, ১২:৪৬ পিএম
অধ্যাপক আলিমউল্যা মিয়ান ছিলেন বাংলাদেশে বেসরকারি বি
সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ

নিউজ ডেস্ক:  সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, অধ্যাপক আলিমউল্যা মিয়ান ছিলেন বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পথিকৃৎ। তিনি ১৯৮৯ সালে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যপত্র প্রণয়ন করেন এবং সরকারের কাছে আবেদন করেন। ফলে, ১৯৯১ সালে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অভ্‌ বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি ( IUBAT) প্রতিষ্ঠিত হয়। এর মাধ্যমে দেশে উচ্চ শিক্ষার ক্ষেত্রে নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। বর্তমানে ১০০টিরও বেশি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে লাখ লাখ শিক্ষার্থী উচ্চ শিক্ষার সুযোগ পাচ্ছে।

প্রতিমন্ত্রী রাজধানীর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ান এর জীবন অবলম্বনে ইমদাদুল হক মিলন রচিত 'প্রফেসর এম আলিমউল্যা মিয়ান: স্বপ্ন ছাড়িয়ে যাওয়া মানুষ' শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, অধ্যাপক  মিয়ানের জীবন অবলম্বনে কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন রচিত গ্রন্থটি একটি সুলিখিত বই। বইটিতে মিয়ানের কর্মজীবনের সফলতার পাশাপাশি তার ব্যক্তি জীবনের গল্পও স্থান পেয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, অধ্যাপক মিয়ান ছিলেন একজন সৃষ্টিশীল ও একনিষ্ঠ ব্যক্তিত্ব যার জীবন ও কর্ম হতে ভবিষ্যৎ প্রজন্মের অনেক কিছু জানা ও শেখার সুযোগ রয়েছে।

IUBAT এর উপাচার্য অধ্যাপক ড. আবদুর রব এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন বাংলাদেশ ফাউন্ডেশন ফর ডেভেলপমেন্ট রিসার্চ এর মহাপরিচালক মোনায়েম সরকার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান ও রোটারি ইন্টারন্যাশনাল এর সাবেক ডিস্ট্রিক্ট গভর্নর রোটারিয়ান এস এ এম শওকত হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন IUBAT এর পরীক্ষা নিয়ন্ত্রক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) ড. মো. জাহিদ হোসাইন।

স্মৃতিচারণ করেন IUBAT এর অ্যালামনাই ও বোর্ড অব গভর্নরের সদস্য হামিমুর রহমান, রোটারি ক্লাব অভ্‌ গ্রেটার ঢাকার প্রাক্তন সভাপতি রোটারিয়ান ফারুকুল ইসলাম ও IUBAT এর রেজিস্ট্রার অধ্যাপক লুৎফর রহমান।

ঢাকানিউজ২৪.কম /

শিক্ষা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image