• ঢাকা
  • বুধবার, ১৩ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৬ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বিশ্বে করোনায় মৃত্যু ছাড়িয়েছে ৫০ লাখ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০২ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:৩৭ এএম
করোনায় মৃত্যু ৫০ লাখের বেশী
ফাইল ছবি

নিউজ ডেস্ক: বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু ৫০ লাখ ছাড়িয়েছে। এই মহামারিতে দুই বছরের কম সময়ের মধ্যে ধনী-দরিদ্র নির্বিশেষে সবগুলো দেশই বিপর্যস্ত হয়েছে। উন্নত স্বাস্থ্য ব্যবস্থাপনার দেশগুলোও এ থেকে রক্ষা পায়নি।

পৃথিবীর আট ভাগের এক ভাগ লোকের বাস যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো, ব্রিটেন ও ব্রাজিলসহ উচ্চমধ্যবিত্ত ও উচ্চ আয়সম্পন্ন দেশগুলোতে। আর করোনায় মোট মৃত্যুর প্রায় অর্ধেক এসব দেশেই। কেবল যুক্তরাষ্ট্রেই মারা গেছে ৭ লাখ ৪০ হাজার মানুষ। যুক্তরাষ্ট্রের সমান মৃত্যু আর কোনো দেশে হয়নি।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসেব অনুযায়ী, মৃত্যুর এই সংখ্যা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেস ও সান ফ্রান্সিস্কোর জনসংখ্যার প্রায় সমান।

মহামারী শুরু হওয়ার পর ২২ মাসে করোনার হটস্পটগুলো স্থান পরিবর্তন করেছে। বিশ্বের মানচিত্রে বিভিন্ন স্থানে তাণ্ডব চালিয়েছে। ভাইরাসটির সংক্রমণ এখন রাশিয়া, ইউক্রেন ও পূর্ব ইউরোপের অন্যান্য অংশে ছড়িয়ে পড়েছে।

কলম্বিয়া ইউনিভার্সিটির গ্লোবাল হেলথ সেন্টার আইসিএপি-এর পরিচালক ড. ওয়াফা এল-সদর বলেন, এই মহামারিটির একটা আলাদা বৈশিষ্ট্য রয়েছে। সেটি হলো এটি সম্পদশালী দেশগুলোতে সবচেয়ে বেশি আঘাত করেছে। এটি হলো এর বিড়ম্বনার দিকটা।

করোনা ভাইরাস ২০২০ সালের প্রথম দিকে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্বাস্থ্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image