• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

২ মাস পর কমতে পারে তেলের দাম: তথ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ০৮ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:২৫ পিএম
২ মাস পর তেলের দাম কমতে পারে
তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ

নিউজ ডেস্ক :  তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, ‘বিশ্ববাজারে যে দাম কমে তার এফেক্ট দেশে আসতে ২ মাস সময় লাগে। এখন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন যে টাকায় চুক্তি করবে তার প্রভাব ২ মাস পরে পড়বে। বিশ্ববাজারে দাম কমের এফেক্ট যখন দেশে আসবে, তখন তেলের দাম সমন্বয় করা হবে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় তেলের দাম না বাড়িয়ে কোনো উপায় ছিল না।’

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমার প্রভাব দেশে আসতে আসতে দুই মাস লেগে যেতে পারে বলে মনে করছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে এক মত বিনিময়ে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, ‘বিশ্ববাজারে যে দাম কমে তার এফেক্ট দেশে আসতে ২ মাস সময় লাগে। এখন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) যে টাকায় চুক্তি করবে তার প্রভাব ২ মাস পরে পড়বে।

‘বিশ্ববাজারে দাম কমের এফেক্ট যখন দেশে আসবে, তখন তেলের দাম সমন্বয় করা হবে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় তেলের দাম না বাড়িয়ে কোনো উপায় ছিল না।

তিনি বলেন, ‘রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তেলের দাম ৭০ থেকে ১০০ ভাগ বৃদ্ধি পেয়েছে। গত বছর তেলের দাম বাড়ায়নি। গত বছর ৫৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছি। এভাবে ভর্তুকি দেয়া কোনোভাবেই সম্ভব না। গত ৩ মাসে সাড়ে ৮ হাজার কোটি টাকা লোকসান দিয়েছে। এ জন্যই দাম বাড়ালো হয়েছে।

‘কিছু তেল ভারতে পাচার হচ্ছিল। ভারত থেকে আসা লরি ট্রাক তেল ভরে নিয়ে যায়। সরকার দাম বাড়ানোর পরেও ডিজেলে ভর্তুকি দিতে হবে।’

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে জ্বালানি মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে গত শুক্রবার জানানো হয়। ওইদিন মধ্যরাতেই কার্যকর হয় নতুন দর। এর প্রতিবাদে চলছে বিক্ষোভ।

দেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে হবে ১১৪ টাকায়।

অকটেনের দাম লিটারে বাড়ানো হয় ৪৬ টাকা। এখন প্রতি লিটার অকটেন কিনতে ১৩৫ টাকা গুনতে হবে। এর বাইরে লিটারপ্রতি ৪৪ টাকা বাড়ানো হয় পেট্রলের দাম। এখন থেকে জ্বালানিটির প্রতি লিটার ১৩০ টাকা।

শতকরা হিসাবে ডিজেলের দাম বাড়ানো হয় ৪২ দশমিক ৫ শতাংশ। আর অকটেন ও পেট্রলের দাম বৃদ্ধি করা হয় ৫১ শতাংশ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image