• ঢাকা
  • রবিবার, ১০ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৩ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সেজান অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের আইএলও অনুসারে ক্ষতিপূরণ দাবি


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১৬ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৬:০৩ পিএম
সজীব, সেজান
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সজীব গ্রুপ ওয়ার্কার্স জাসটিস কমিটি, ছবি ঢাকানিউজ২৪ডটকম

সুমন দত্ত:  নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জে সেজান জুস কারখানায় আগুনে নিহত ও আহত শ্রমিকদের জন্য আইএলও কনভেনশনের ১২১ ধারা অনুসারে ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছে সজীব গ্রুপ ওয়ার্কার্স জাস্টিস কমিটি।
 
সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি কক্ষে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানায় তারা। এদিন সংবাদ সম্মেলনের উপস্থিত ছিলেন আগুনে নিহত ও আহত শ্রমিক পরিবারের সদস্যরা। আরও উপস্থিতি ছিলেন সংগঠনের আহবায়ক আবদুল মজিদ ও গোলাম ছারোয়ার। 

বক্তারা বলেন, সজীব গ্রুপের মালিকানাধীন হাশেম ফুড লিমিটেডের কারখানায় গত ৮ জুলাই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৫৪ জন শ্রমিক নিহত হয়। অর্ধশতাধিক শ্রমিক আহত হয়। অগ্নিকাণ্ডে বহু শিশু শ্রমিক নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে বহু শিশু শ্রমিক। শ্রমিক পরিবারগুলো এ দাবি করছে। 

জাস্টিস কমিটি মনে করে মালিকের ও সরকারি কর্তৃপক্ষের অবহেলার কারণে অগ্নিকাণ্ডের এই ঘটনা ঘটেছে। আগুন লাগা ভবনে অগ্নি নির্বাপক যন্ত্রপাতি ছিল না। ভবনটি বিল্ডিং কোড অনুসারে নির্মিত নয়। কাজের নিরাপদ পরিবেশ ছিল না।

ইতিমধ্যে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন তদন্ত কমিটি গঠন করে দুর্ঘটনা রোধে ২০টি সুপারিশ দিয়েছে। যা কমিটির কাছে সঠিক মনে হয়েছে। সজীব গ্রুপের কাছে এসব সুপারিশ বাস্তবায়নের দাবি জানায়। পাশাপাশি প্রত্যেক ক্ষতিগ্রস্ত শ্রমিক পরিবারকে আইএলও কনভেনশনের ১২১ অনুচ্ছেদ অনুসারে ক্ষতিপূরণের দাবি করেছে।     

ঢাকানিউজ২৪.কম /

সংগঠন সংবাদ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image