• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুক্তরাষ্ট্রকে অবশ্যই অর্থ ছাড় দিতে হবে: তালেবান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৫ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:০৪ পিএম
যুক্তরাষ্ট্রকে অবশ্যই অর্থ ছাড় দিতে হবে
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের জব্দ করা অর্থ ছাড় দিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তালেবান সরকার। দেশটিতে মানবিক সংকট কঠিন রূপ নেওয়ার প্রেক্ষাপটে এমন আহ্বান এসেছে।

গেল আগস্টে যুক্তরাষ্ট্র-সমর্থিত আফগান সরকারকে উৎখাত করে ক্ষমতায় বসে তালেবান সরকার। তখন দেশটি থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি বাহিনীকেও প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

আফগান বাসিন্দাদের ওপর যে দুঃস্বপ্ন নেমে আসছে, অর্থ ছাড়ের মধ্য দিয়ে তা প্রতিরোধের নেতৃত্ব দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস।

তালেবান সরকারের মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ বলেন, যুক্তরাষ্ট্রকে অবশ্যই আন্তর্জাতিক আহ্বানের ইতিবাচক সাড়া দিতে হবে এবং আফগান অর্থ ফেরত দিতে হবে। আফগান কেন্দ্রীয় ব্যাংকের সাড়ে ৯০০ কোটি মার্কিন ডলারের অর্থের নিয়ন্ত্রণ নিয়েছে যুক্তরাষ্ট্র সরকার।

এছাড়া বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলও যুক্তরাষ্ট্রে তাদের তৎপরতা স্থগিত রাখার ঘোষণা দিয়েছে। গেল আগস্টে আইএমএফের ইস্যু করা ৩৪ কোটি ডলারের রিজার্ভ স্থগিত করে দেওয়া হয়েছে।

তালেবান ক্ষমতায় আসার পর বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর একটি আফগানিস্তানে বিভিন্ন পশ্চিমা দেশ তাদের দাতব্য কার্যক্রম বন্ধ করে দিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image