• ঢাকা
  • শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ০৩ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

আটোয়ারীতে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৫ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৩:৫২ পিএম
৫১তম জাতীয়
সমবায় দিবস পালিত

মোঃ ইউসুফ আলী, আটোয়ারী(পঞ্চগড়) প্রতিনিধি: “ বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন” এ প্রতিপাদ্য নিয়ে পঞ্চগড়ের আটোয়ারীতে নানা কর্মসুচির মধ্য দিয়ে ৫১তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে।

উপজেলা প্রশাসন, সমবায় বিভাগ ও সমবায়ীবৃন্দের যৌথ আয়োজনে শনিবার ( ০৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্ত¡রে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে কর্মসুচি শুরু হয়। 

পরে উপজেলা পরিষদ চত্ত্বর হতে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে বিভিন্ন সমবায়ী স্লোগানসহ র‌্যালিটি উপজেলার গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিন করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুসফিকুল আলম হালিম এর সভাপতিত্বে প্রতিপাদ্য বিষয়ের উপর গুরুত্বারোপ করে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ তৌহিদুল ইসলাম। প্রতিশ্রæতি সমবায় সমিতি লিঃ এর সভাপতি নাজিম কিবরিয়ার সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, আটোয়ারী থানার অফিসার ইনচার্জ মোঃ সোহেল রানা। 

আরো বক্তব্য রাখেন, উপজেলার সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ নজরুল ইসলাম, বাংলাদেশ হিন্দু,বৌদ্ধ, খৃস্টান ঐক্য পরিষদের জেলা সভাপতি ও বিশিষ্ট সমবায়ী কল্যাণ কুমার ঘোষ, আলোয়াখোয়া বহুমুখী সমবায় সমিতি’র সভাপতি মোঃ আজিজুর রহমান, ‘সোভা’ সমবায় সমিতি’র সভাপতি মোঃ আব্দুল মজিদ, দোহসুহ ছাগল পালন সমবায় সমিতির সভাপতি মোঃ আব্দুর রশিদ প্রমুখ। স্বাগত বক্তব্যে মুল প্রবন্ধ উপস্থাপন করেন উপজেলা সমবায় অফিসার রোকেয়া খাতুন। তিনি বলেন, উপজেলায় প্রায় দেড়শত সমবায় সমিতি রয়েছে। এ সব সমবায় সমিতি শেয়ার ও সঞ্চয়ের মাধ্যমে পুঁজিগঠন, বিনিয়োগ, কর্মসংস্থান, উৎপাদন, বিপনন প্রভৃতি কার্যক্রমের মাধ্যমে নিজেদের ভাগ্য উন্নয়ন সহ সামগ্রীক আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপুর্ণ অবদান রেখে চলেছে।

অনুষ্ঠানের সভাপতি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গ্রাম সমবায়ের মাধ্যমে একটি স্বনির্ভর অর্থনীতি গড়ে তুলতে চেয়েছিলেন। কারণ, সমবায়কে তিনি উন্নয়নের অন্যতম প্রায়োগিক পদ্ধতি হিসেবে বিবেচনা করেছিলেন। সেই লক্ষ্যেই তিনি গ্রামে গ্রামে বহুমুখী কো-অপারেটিভ গড়ার আহবান জানিয়েছিলেন। বঙ্গবন্ধু সমবায়ের আদর্শে দেশের উৎপাদন ব্যবস্থা তৈরী করে সাধারণ মানুষের স্বনির্ভরতা অর্জনের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়নের স্বপ্ন দেখেছিলেন। 

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image