• ঢাকা
  • সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইবিতে চিনুয়া আচিবে’র স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৬ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৪:৩৬ পিএম
ইবিতে
চিনুয়া আচিবে’র স্মরণে স্মরণসভা অনুষ্ঠিত 

আবির হোসেন, ইবি প্রতিনিধি: নাইজেরিয়ার প্রখ্যাত কবি, সাহিত্যিক, সমালোচক এবং আফ্রিকার আধুনিক সাহিত্যের জনক চিনুয়া আচিবে (১৬ নভেম্বর, ১৯৩০-২১ মার্চ, ২০১৩)। তার স্মরণে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্মরণ সভার আয়োজন করা হয়েছে। বুধবার (১৬ নভেম্বর) বেলা ১২টায় ইংরেজি বিভাগের আয়োজনে রবীন্দ্র-নজরুল কলা ভবনের ২০২নং কক্ষে এটি অনুষ্ঠিত হয়। সভা শেষে র‍্যালীর মাধ্যমে কর্মসূচী শেষ হয়।

এসময় ইংরেজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মিয়া রাসিদুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন কলা অনুষদের ডিন  অধ্যাপক ড. হারুন উর-রশিদ-আসকারী।

সভায় অধ্যাপক ড. মামুনুর রহমানের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ, সহযোগী অধ্যাপক সাজ্জাদ হোসেন জাহিদ, সহকারী অধ্যাপক প্রকাশ চন্দ্র বিশ্বাস ও সহকারী অধ্যাপক শারমীন সুলতানাসহ অন্যান্যরা।

এসময় বক্তারা চিনুয়া আচিবে’র সাহিত্যকর্মের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তারা বলেন, ‘আফ্রিকার রাজনীতি ও পশ্চিমাদের চোখে আফ্রিকা যেভাবে চিত্রিত হয় সে প্রসঙ্গটি ঘুরে ফিরে এসেছে চিনুয়া আচিবের রচনায়। আফ্রিকার অনেক লেখকের প্রেরণার উৎস তিনি।’

উল্লেখ্য, চিনুয়া আচিবে আফ্রিকা এবং পশ্চিমের মধ্যে সেতুবন্ধন হিসাবে কাজ করেছিলেন। তার কাজকে মানদণ্ড ধরেই প্রজন্মান্তরে আফ্রিকান লেখকদের কাজের মূল্যায়ন হয়ে আসছে। চিনুয়া আচিবে তাঁর সারা জীবনে ২০ টিরও বেশি লেখা লিখেছেন।

ঢাকানিউজ২৪.কম / কেএন

স্মরণীয় ও বরণীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image