• ঢাকা
  • শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পহেলা বৈশাখ থেকে চালু হচ্ছে ক্যাশলেস ভূমি উন্নয়ন করব্যবস্থা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৯:৫৯ এএম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যাশলেস ভূমি উন্নয়ন কর
gov. logo

নিউজ ডেস্ক:  বাংলা নববর্ষ অর্থাৎ আগামী পহেলা বৈশাখ (১৪ এপ্রিল ২০২৩) থেকে ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা কার্যকর হচ্ছে। এ লক্ষে বুধবার ভূমি মন্ত্রণালয় গণবিজ্ঞপ্তি জারি করেছে।

গত ২৯ মার্চ ঢাকায় অনুষ্ঠিত জাতীয় ভূমি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্যাশলেস ভূমি উন্নয়ন কর ব্যবস্থা কার্যকর করার নির্দেশনা দিয়েছিলেন। তারই অংশ হিসেবে ওই গণবিজ্ঞপ্তি জারি করা হয়।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, ভূমি উন্নয়ন কর আদায় কার্যক্রমকে অধিকতর জনবান্ধব করার লক্ষ্যে আগামী পহেলা বৈশাখ-১৪৩০ থেকে ভূমি উন্নয়ন কর অনলাইন তথা মোবাইল পেমেন্ট, ডেবিট বা ক্রেডিট কার্ড পেমেন্ট বা ব্যাংকের মাধ্যমে আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভূমি উন্নয়ন কর আদায়ের সেবাকে ক্যাশলেস হিসাবে পূর্ণাঙ্গভাবে ডিজিটাইজড প্রক্রিয়ায় বাস্তবায়নে সকল ভূমি মালিককে (ব্যক্তি ও সংস্থাসমূহ) যথাসময়ে ও নিয়মিতভাবে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য অনুরোধ করা হয়েছে।

বলা হয়, ভূমি মালিক হিসাবে ভূমি উন্নয়ন কর পরিশোধে land.gov.bd ওয়েব পোর্টালে নাগরিক নিবন্ধনপূর্বক ভূমি উন্নয়ন কর পরিশোধ করে অনলাইনে দাখিলা সংগ্রহ করতে হবে।

এ সম্পর্কিত আরও তথ্য জানতে ভূমি মন্ত্রণালয়ের হটলাইন ১৬১২২ নম্বরে কল করতে বলা হয়েছে। বিদেশ থেকে +৮৮০৯৬১২৩১৬১২২ নম্বরে কল করা যাবে। এছাড়াও www.facebook.com/land.gov.bd ফেসবুক পেজে ম্যাসেজ পাঠাতে বলা হয়েছে গণবিজ্ঞপ্তিতে।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image