• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২৭ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সু চির বিরুদ্ধে মামলার প্রথম রায় মঙ্গলবার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ২৮ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৪:৩০ পিএম
মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দেশটির সামরিক সরকারের দায়ের করা মামলার প?
অং সান সু চি

নিউজ ডেস্ক: মিয়ানমারে গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির বিরুদ্ধে দেশটির সামরিক সরকারের দায়ের করা মামলার প্রথম রায় আগামী মঙ্গলবার ঘোষণা হতে পারে।

রোববার থাইল্যান্ডের সংবাদমাধ্যম ব্যাংকক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, সামরিক সরকারের বিশেষ আদালতে সু চির বিরুদ্ধে আনা বেশ কয়েকটি মামলার একটির রায় দেওয়া হবে।

মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। গ্রেপ্তার করা হয় অং সান সু চিসহ তার দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) শীর্ষ নেতাদের। তখন থেকে ৭৬ বছর বয়সী সু চিকে গৃহবন্দি রাখা হয়েছে।

স্থানীয় মানবাধিকার সংগঠনগুলোর মতে, সেনাবিরোধী আন্দোলনে দেশটিতে ১ হাজার ২০০ র বেশি মানুষ নিহত হয়েছেন এবং গ্রেপ্তার হয়েছেন ১০ হাজারের বেশি।

প্রতিবেদনে আরও বলা হয়, সেনাবিরোধী আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ প্রমাণিত হলে সু চির ৩ বছরের কারাদণ্ড হতে পারে। বিশ্লেষকরা মনে করছেন, এ রকম অনেকগুলো অভিযোগ ও তা প্রমাণের মাধ্যমে রাজনৈতিক অঙ্গন থেকে এই গণতান্ত্রিক নেত্রীকে সরিয়ে দেওয়া হতে পারে।

সামরিক সরকারের বিশেষ আদালতে সাংবাদিকদের প্রবেশে নিষেধাজ্ঞার পাশাপাশি সু চির আইনজীবীদের সংবাদমাধ্যমে কথা বলা নিষেধ করা হয়েছে।

 

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image