• ঢাকা
  • বুধবার, ২৬ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৮ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পায়রা থেকে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৮ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৬ এএম
পায়রা থেকে জাতীয় গ্রিডে  যাচ্ছে
৮০০ মেগাওয়াট বিদ্যুৎ

নিউজ ডেস্ক:  জাতীয় গ্রিডে উদ্বোধনের সাড়ে ৯ মাস পর যুক্ত হলো পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র। সঞ্চালন লাইনের কাজ শেষে পদ্মা সেতু টাওয়ারের ওপর দিয়ে ৮০০ মেগাওয়াট বিদ্যুৎ যাচ্ছে জাতীয় গ্রিডে।

পদ্মার ওপর নির্মিত টাওয়ারের মধ্য দিয়ে সংযোগ হয়েছে ঢাকার আমিন বাজার সাব স্টেশনের। তাই এখন থেকে জাতীয় গ্রিডে যাচ্ছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ। পায়রার উৎপাদিত ১৩২০ মেগাওয়াটের মধ্যে জাতীয় গ্রিডে দেয়া হচ্ছে ৮০০ থেকে ১০০০ হাজার মেগাওয়াট। বাকি বিদ্যুৎ যাবে বরিশাল ও খুলনার আঞ্চলিক লাইনে।

পায়রাতে নতুন করে নির্মিত হচ্ছে ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন আরেকটি তাপ বিদ্যুৎকেন্দ্র। ইতোমধ্যে নির্মাণ কাজের ২৫ ভাগ শেষ হয়েছে। ২০২৫ সালের মধ্যে এটিও জাতীয় গ্রিডে যুক্ত হবে। যা দেশের বিদ্যুতের সংকট দূর করতে বড় ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ জানায়, চলতি বছরের ৩ মার্চ এ বিদুৎকেন্দ্রের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনের ৯ মাস পরে জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রটি। ফলে এখন শুধু দক্ষিণাঞ্চল নয়, এখানকার উৎপাদিত বিদ্যুতের সুবিধা ভোগ করবে পুরো দেশবাসী।

পায়রা তাপ বিদ্যুৎকেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী তারিক নূর জানান, পদ্মার ওপর নির্মিত টাওয়ারের মধ্য দিয়ে ঢাকার আমিন বাজার সাব স্টেশন পর্যন্ত  সঞ্চালন লাইন টানা হয়েছে। সেখান থেকে জাতীয় গ্রিডে বিদ্যুৎ যাবে। পায়রা ১৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন তাপ বিদ্যুৎকেন্দ্র হতে ৮০০ থেকে ১০০০ মেগাওয়াট বিদ্যুৎ যাবে জাতীয় গ্রিডে।

তিনি আরও জানান, নতুন করে নির্মাণাধীন ১৩২০ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্রের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ২০২৫ সালের মধ্যে এটিও জাতীয় গ্রিডে যুক্ত হবে। দেশের বিদ্যুৎ সংকট দূর করতে পায়রা তাপ বিদ্যুৎ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করছেন তিনি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image