• ঢাকা
  • শনিবার, ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

করোনার পর স্বাদ ও গন্ধ পাচ্ছে না


ঢাকানিউজ২৪ ; প্রকাশিত: সোমবার, ০৯ আগষ্ট, ২০২১ খ্রিস্টাব্দ, ০৮:৪৫ এএম;
করোনাভাইরাস কোষগুলোকে আক্রমণ করে
ঘ্রাণের কোষগুলো আগের মতো কাজ করে না

নিউজ ডেস্ক:করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার অন্যতম লক্ষণ হলো স্বাদ-গন্ধ চলে যাওয়া। প্রাণঘাতি এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর সৌভাগ্যক্রমে সুস্থ হয়ে উঠলেও হারানো স্বাদ-গন্ধ ফিরে পেতে অনেকটা সময় লেগে যায়। শরীর অনেকাংশে সুস্থ হয়ে উঠলেও শুধু স্বাদ ও গন্ধ না থাকার কারণে সবকিছু বিস্বাদ মনে হয়।.

গবেষকরা বলছেন, করোনাভাইরাস আমাদের সেই কোষগুলোকেই আক্রমণ করে যেগুলো আমাদের ঘ্রাণশক্তিকে সক্রিয় রাখতে সাহায্য করে। এই আক্রমণের কারণে ঘ্রাণের কোষগুলো আগের মতো কাজ করে না। ফলে কোনো জিনিসের গন্ধ নিলেও সেই সংকেত আমাদের মস্তিষ্ক পর্যন্ত পৌঁছায় না। করোনা থেকে সেরে ওঠার পরে ঘাণশক্তি ও স্বাদ ফিরে না এলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। পাশাপাশি ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত কিছু ঘরোয়া উপায় মেনে চলতে পারেন-.

স্বাদ ও গন্ধ কীভাবে হারায়?.

চিকিৎসকরা বলছেন, শুধু করোনাভাইরাসের কারণেই নয়, বরং শ্বাসনালীর অন্যান্য সংক্রমণেও গন্ধের অনুভূতি কমে যেতে পারে। সংক্রমণ সেরে যাওয়ার পর ধীরে ধীরে ফিরে আসতে পারে সেই অনুভূতি। করোনা থেকে সেরে ওঠার পর কারও ক্ষেত্রে এক সপ্তাহ, কারও ক্ষেত্রে এক মাস, কারও ক্ষেত্রে আরও বেশি সময় লেগে যেতে পারে স্বাদ ও গন্ধের অনুভূতি ফিরে পেতে। এই দুই অনুভূতি কীভাবে ফিরে পাওয়া যায় সে সম্পর্কে বিভিন্ন তথ্য ঘুরে বেড়াচ্ছে নেট দুনিয়ায়। অনেকে এমনটাও বলছেন যে, খুব কড়া গন্ধের কিছু শুঁকলে ফিরে পাওয়া যেতে পারে গন্ধের অনুভূতি।.

কতভাগ লোকের স্বাদ-গন্ধ ফিরে আসে?.

জার্নাল অব ইন্টারনাল মেডিসিনে প্রকাশিত একটি জরিপ বলছে, করোনা থেকে সেরে ওঠার পর শতকরা ৯৫ ভাগ রোগীই স্বাদ ও গন্ধের অনুভূতি ফিরে পান। তবে সেক্ষেত্রে এক সপ্তাহ থেকে মাস খানেক সময় লেগে যেতে পারে। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি শক্তিশালী, তারা দ্রুতই এই অনুভূতি ফিরে পেতে পারেন।.

যেসব পুষ্টি স্বাদ ফিরিয়ে আনতে সাহায্য করে.

হারিয়ে যাওয়া স্বাদ ও গন্ধ ফিরে পেতে সাহায্য করে আলফা-লাইপোইক অ্যাসিড, ভিটামিন এ পরিপূরক এবং কাউন্টারের স্টেরয়েড  স্প্রে। গন্ধ ফিরে পাওয়ার জন্য নিঃশ্বাসের কিছু ব্যায়ামও করা যেতে পারে বাড়িতেই। এসবের কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই।.

কী খেলে স্বাদ ও গন্ধ ফিরে আসতে পারে?.

খাবারের তালিকায় কিছু খাবার যোগ করলে স্বাদ ও গন্ধের অনুভূতি ফিরে পাওয়া সহজ হতে পারে। সেসব খাবারের মধ্যে রয়েছে ব্রকোলি, মটর, আলু, গাজর, পালংশাক, বাঁধাকপি ইত্যাদি। এ জাতীয় খাবারের মধ্যে আলফা লাইপোইক অ্যাসিড পাওয়া যায়। পাশাপাশি ভিটামিন এ পেতে দুধ ও দই খাওয়া প্রয়োজন।.

খেতে পারেন আরও কিছু খাবার.

আপনার ঘরেই এমন অনেক খাবার আছে যেগুলোর মাধ্যমে আপনি সহজেই স্বাদ ও গন্ধের অনুভূতি ফিরিয়ে আনার চেষ্টা করতে পারেন। এর মধ্যে রয়েছে কফি, নারিকেল, জয়ফল, গোলমরিচ, ভ্যানিলা, লবঙ্গ, সাইট্রাস জাতীয় ফল ইত্যাদি।. .

ঢাকানিউজ২৪ /

লাইফস্টাইল বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image