• ঢাকা
  • বৃহস্পতিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ; ২৬ মে, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ইউক্রেনকে অস্ত্র দিতে জার্মানির সিদ্ধান্তে সুইজারল্যান্ডের ‘না’


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ২৫ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:৪৩ এএম
ইউক্রেনকে অস্ত্র দিতে জার্মানির সিদ্ধান্তে সুইজারল্যান্ডের ‘না’
ইউক্রেন পরিস্থিতি

ডেস্ক রিপোর্টার: ইউক্রেনকে জার্মানি ভারী অস্ত্র সরবরাহ করতে রাজি হলেও বার্লিনের এ সিদ্ধান্তে ভেটো দিয়েছে সুইজারল্যান্ড।

দেশটির এমন সিদ্ধান্তে ইউক্রেনে অভিযানরত রুশ বাহিনীকে ঠেকাতে জার্মানির কাছ থেকে ফাইটার হেলিকপ্টার, সাঁজোয়া ট্যাংকবিধ্বংসী ক্ষেপণাস্ত্র, গোলাবারুদ ও যুদ্ধজাহাজসহ ভারী অস্ত্র সহায়তার ভলোদিমির জেলেনস্কির আবেদনটি জার্মানির রাখার কথা থাকলেও তাতে বাদ সেধেছে প্রতিবেশী দেশ সুইজারল্যান্ড। খবর ব্লুমবার্গের।

রোববার (২৪ এপ্রিল) সুইজারল্যান্ডের অর্থনৈতিক মন্ত্রণালয়ের বিশেষ এক মুখপাত্র জানান, ইউক্রেনে রুশ অভিযান শুরুর পরপরই রাশিয়ার বিরুদ্ধে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞায় সম্মতি থাকলেও সামরিক অভিযান নিয়ে রাশিয়ার সঙ্গে নিরপেক্ষ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করছে সুইজারল্যান্ড।

আর তাই যুদ্ধে রাশিয়ার ট্যাংক ধ্বংস করার জন্য ইউক্রেনকে যে ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ দেওয়ার সিদ্ধান্ত জার্মানি নিয়েছে, তাতে সর্বসম্মতিক্রমে ভেটো দেয় সুইজারল্যান্ড। কারণ, জার্মানির জন্য সেই গোলাবারুদ ও ক্ষেপণাস্ত্র সুইজারল্যান্ডেই তৈরি হয়েছে।

এমন পরিস্থিতিতে সুইজারল্যান্ডের নিরপেক্ষ ভূমিকাকে স্বাগত জানিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়। এক বিবৃতিতে মন্ত্রণালয়ের বিশেষ এক মুখপাত্র বলেন, সুইজারল্যান্ড প্রকৃত বন্ধুত্বের উদাহরণ।

সরাসরি জার্মান সেনাবাহিনীর মজুত থেকে নয়; বরং অস্ত্র তৈরির প্রতিষ্ঠানগুলোর একটি রাইনমেটালের মাধ্যমেই ইউক্রেনকে জার্মানির অস্ত্র সরবরাহের কথা থাকলেও প্রতিবেশী সুইজারল্যান্ডের ভেটোতে তা কিছুটা হলেও হোঁচট খাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image