• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বাল্যবিবাহ প্রতিরোধে সকলকে সচেতনভাবে এগিয়ে আসতে হবে : স্পিকার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৬:৩৫ পিএম
জাতীয়,সংসদ, স্পিকার
জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

নিউজ ডেস্ক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন,বাল্যবিবাহ প্রতিরোধে সকলকে সচেতনভাবে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন,‘বাল্যবিবাহ প্রতিরোধ ও কিশোরী স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণে সকলকে নিয়ে কাজ করে যেতে হবে। কিশোরীরা তাদের কৈশোরকালীন উল্লেখযোগ্য সময় বিদ্যালয়গুলোতে অতিবাহিত করে। তাই কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় বিদ্যালয়ের অনুশাসন, শিক্ষকদের আন্তরিকতা এবং বিদ্যালয়ের স্যানিটেশন ব্যবস্থার উন্নয়ন ঘটাতে হবে।’

মঙ্গলবার তিনি গাজীপুর জেলার কালীগঞ্জে রায়েরদিয়া উচ্চ বিদ্যালয়,উলুখোলা প্রাঙ্গণে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পার্লামেন্টারিয়ান্স অন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (বিএপিপিডি) আয়োজিত ‘বাল্যবিবাহ প্রতিরোধ ও কিশোরী স্বাস্থ্য সুরক্ষা’ শিরোনামে স্থানীয় পর্যায়ে পরামর্শমূলক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ ও আন্তরিক পরিকল্পনার ফলে প্রত্যন্ত অঞ্চলের মেয়েদের জন্য সকল স্তরের শিক্ষা সহজগম্য হয়েছে। কিশোরীদের সকল ধরনের প্রতিবন্ধকতা দূর করতে পারলে তারাও যোগ্য নাগরিক হিসেবে জাতীয় উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন,বাল্যবিবাহ প্রতিরোধ এবং কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা আনয়নের লক্ষ্যে সংসদ সদস্যরা নিজ নিজ এলাকার পাশাপাশি অন্যান্য এলাকাতেও এই প্রকল্পের সাথে যুক্ত থেকে কাজ করে যাচ্ছেন,যার ইতিবাচক প্রভাব সারা বাংলাদেশে পরিলক্ষিত হচ্ছে।এ কর্মশালায় যুক্ত ইউনিয়ন পরিষদের সদস্য, অভিভাবক, শিক্ষক, শিক্ষার্থীদের পরামর্শ বাল্যবিবাহ প্রতিরোধ এবং কিশোরী স্বাস্থ্য সুরক্ষায় যথাযথ কর্মপরিকল্পনা গ্রহণে সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

জাতীয় সংসদ সচিবালয়ের যুগ্মসচিব এবং এসপিসিপিডি প্রকল্পের পরিচালক এম, এ, কামাল বিল্লাহ, জেলা পুলিশ সুপার, সিভিল সার্জন, উপ-প্রকল্প পরিচালক এ কে এম আব্দুর রহিম ভূইয়া, টেকনিক্যাল অফিসার খন্দকার জাকিউর রহমান, স্থানীয় ইউনিয়ন পরিষদের নির্বাহী কর্মকর্তা, ইউএনএফপিএ এবং বিএপিপিডি’র প্রতিনিধিসহ স্থানীয় ইউনিয়ন পরিষদের মেম্বার, কাউন্সিলর, স্থানীয় বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবক, সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা স্থানীয় পর্যায়ে পরামর্শমূলক কর্মশালায় উপস্থিত ছিলেন।

ঢাকানিউজ২৪.কম / এমআর

আরো পড়ুন

banner image
banner image