• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ট্রাম্পের বাসভবন থেকে ‘অতি গোপন’ নথি উদ্ধার


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১৩ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৪৭ এএম
রিসোর্ট থেকে নথি উদ্ধারে এ অভিযান চালানো হয়
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

নিউজ ডেস্ক:  যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাসায় তল্লাশি চালিয়ে ১১ সেট অতি গোপন নথি পেয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (এফবিআই)। জব্দ করা এসব নথির বিষয়ে ট্রাম্প বলেছেন, তিনি কোনো অপরাধ করেননি। নথিগুলোতে গোপন কিছু নেই ও নিরাপদ। খবর বিবিসির।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, সাবেক প্রেসিডেন্টের পাম বিচের মার-এ-লাগো রিসোর্ট থেকে নথি উদ্ধারে এ অভিযান চালানো হয়। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ তল্লাশি পরোয়ানার বিষয়বস্তু প্রকাশ করতে গত বৃহস্পতিবার বিচারককে অনুরোধ জানান। ওই পরোয়ানার ভিত্তিতেই গত সোমবার মার-এ-লাগোতে তল্লাশি চালিয়েছিল এফবিআই। এই পরোয়ানার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু বলা হয়নি। 

তবে মার্কিন সংবাদ মাধ্যমগুলো বলছে, তারা পরোয়ানাটি দেখেছে। রিপাবলিকান পার্টির নেতা ডোনাল্ড ট্রাম্প এই তল্লাশি অভিযানকে রাজনৈতিক প্রতিশোধ হিসেবে দেখছেন।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, ট্রাম্পের বাড়ি থেকে এফবিআইয়ের উদ্ধার করা জিনিসের মধ্যে রয়েছে ২০টি বাক্স, ফটো বাইন্ডার এবং ট্রাম্পের দীর্ঘদিনের মিত্র রাজনৈতিক পরামর্শদাতা রজার স্টোনের পক্ষে লেখা একটি চিঠি। এ ছাড়া ‘ফ্রান্সের প্রেসিডেন্ট’ সম্পর্কে লেখা একটি নথি উদ্ধার করা হয়েছে। যদিও ওই নথিতে কী বলা হয়েছে তা স্পষ্ট জানা যায়নি।

প্রতিবেদনে আরও বলা হয়, নথিগুলো কয়েকটি শ্রেণিতে আলাদা করা হয়েছে। একটি তালিকায় দেখা যায়, এর একটি‘টিএস/এসসিআই’ বা অতি গোপন/সংবেদনশীল তথ্যের জন্য সংরক্ষিত। যা মার্কিন নিরাপত্তার জন্য ‘ব্যাপক গুরুতর’ ক্ষতির কারণ হতে পারে। এ ছাড়া তালিকায় ‘অতি গোপন নথির চার সেট’, ‘গোপন নথির তিনটি সেট’ এবং ‘গোপনীয়’ নথির তিনটি সেট অন্তর্ভুক্ত করা হয়েছে। উদ্ধার হওয়া নথিগুলোর বিষয়ে এর চেয়ে বেশি বিস্তারিত কিছু বলা হয়নি।

ট্রুথ সোশ্যাল প্ল্যাটফর্মে এক বিবৃতিতে ট্রাম্প বলেছেন, উদ্ধারকৃত আইটেমগুলো ‘সব ডিক্লাসিফাইড’ এবং নিরাপদে সংরক্ষণ করা হয়েছিল। তল্লাশি পরোয়ানা চালানোর আগেই তিনি আইটেমগুলো হস্তান্তর করতেন। তারা চাইলে যেকোনো সময় এটি পেতে পারত।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image