• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

পীরগঞ্জে কৃষকদের মাঝে ভ্যান ও বীজ বিতরণ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ০২ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১১:৩৯ এএম
পীরগঞ্জে কৃষকদের মাঝে ভ্যান ও বীজ বিতরণ
কৃষকদের মাঝে ভ্যান, ক্রেট ও খরিফ মরশুমের বীজ বিতরণ

বখতিয়ার রহমান, পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জে পরিবেশ বান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় কাবিলপুর মডেল আইপিএম ইউনিয়নে উপকারভোগি কৃষকদের মাঝে ভ্যান, ক্রেট ও খরিফ মরশুমের বীজ বিতরণ করা হয়েছে।

বুধবার উপজেলার কাবিলপুর ইউনিয়নের কৃষ্ণপুর পিটাহারীর দরগা মাঠে আনুষ্ঠিকভাবে এসব সামগ্রী বিতরণ করা হয়। পীরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উদ্যেগে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ সাদেকুজ্জামান সরকার সভাপতিত্বে এ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপ-পরিচালক ওবায়দুর রহমান মন্ডল । বিশেষ অতিথীদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের প্রশিক্ষণ কর্মকর্তা এনামুল হক, কাবিলপুর ইউনিয়নের চেয়ারম্যান রবিউল ইসলাম রবি, পীরগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মাজহারুল আলম মিলন প্রমুখ ।

আলোচনা শেষে কৃষকদের ২০টি দলের মাঝে ২০টি ভ্যান, দলভুক্ত ৫শ’ জন কৃষকের প্রত্যেককে ১টি করে ক্রেট ও ৫ শ’ জনকেই চাহিদামতো করলা, শসা, বরবটি, বেগুন, ঝিঙ্গার বীজ বিতরণ করা হয়। 

শীত মৌসুমে কাবিলপুর ইউনিয়নের জামালপুর, কৃষ্ণপুর, হামিদপুর, জয়পুরে ৫শত কিষাণ কিষাণী ২০টি আইপিএম মাঠ স্কুলের মাধ্যমে প্রশিক্ষণ গ্রহনের পর পরিবেশ বান্ধব নিরাপদ কৃষি উপকরণ ব্যবহার করে নিরাপদ ফসল উৎপাদন করে ফুল কফি, বাঁধা কফি, সিম এবং বেগুন চাষে ব্যাপক সাড়া জাগানোর পাশাপাশি লাভবান হয়েছেন। ক্যামিক্যাল বালাইনাশক পরিহার করে জৈব বালাইনাশক ব্যবহারের পর নিরাপদ ফসলে ভাল ফলনে লাভবানে চাষিদের মাঝে ইতিমধ্যেই ব্যাপক সারা পড়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image