• ঢাকা
  • শুক্রবার, ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ; ১২ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপান ও ইউরোপে বিরল রোগে আক্রান্ত হচ্ছে মানুষ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:২০ এএম
ব্যাকটেরিয়া
ব্যাকটেরিয়ার প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: জাপানে, একটি বিরল "মাংস খাওয়া ব্যাকটেরিয়া" এর কারণে এক রোগ ছড়িয়ে পড়ছে যা 48 ঘন্টার মধ্যে রোগীর মৃত্যু ঘটাতে পারে। জাতীয় সংক্রামক রোগ ইনস্টিটিউটের মতে, স্ট্রেপ্টোকক্কাল টক্সিক শক সিনড্রোমের (এসটিএসএস) । এ বছরের 2 জুন পর্যন্ত ৯৭৭ জন এই রোগে আক্রান্ত হয়েছে।  গত বছর এই রোগে কয়েকজন আক্রান্তের খবর পাওয়া গিয়েছিল। এবার তার চেয়ে ৯৪১ জন বেশি। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

জাতীয় সংক্রামক রোগ ইনস্টিটিউট 1999 সাল থেকে এই রোগের ক্ষেত্রে পর্যবেক্ষণ করছে।

50 বছরের বেশি বয়সীদের মধ্যে রোগের উচ্চ ঝুঁকি

গ্রুপ A স্ট্রেপ্টোকক্কাস (GAS) এর কারণে শিশুদের সাধারণত ফুলে যাওয়া এবং গলা ব্যথার সমস্যায় পড়তে হয়। এটি "স্ট্রেপ থ্রোট" নামে পরিচিত। কিন্তু কিছু ধরণের ব্যাকটেরিয়া দ্রুত বৃদ্ধি পায় এবং তাদের সংক্রমণের ফলে শরীরে ব্যথা, ফোলাভাব, জ্বর, নিম্ন রক্তচাপ সহ আরও অনেক উপসর্গ দেখা দেয়। এর পরে, নেক্রোসিস, শ্বাসকষ্ট এবং অঙ্গ নিস্ক্রিয়তার কারণে মৃত্যু ঘটতে পারে। বলা হয় যে ৫০ বছরের বেশি বয়সীরা এই রোগের ঝুঁকিতে বেশি।

টোকিও উইমেনস মেডিক্যাল ইউনিভার্সিটির সংক্রামক রোগের অধ্যাপক কেন কিকুচির মতে, "অধিকাংশ মৃত্যু ৪৮ ঘণ্টার মধ্যে ঘটে। রোগী সকালে পায়ে ফোলাভাব লক্ষ্য করতে পারে, বিকেলের মধ্যে তা হাঁটু পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে এবং ৪৮ ঘণ্টার মধ্যে সে মারা যেতে পারে।"

অন্যান্য অনেক দেশেও রোগের ঘটনা
 সম্প্রতি, অন্যান্য দেশেও এই রোগের প্রাদুর্ভাব দেখা গেছে। অন্তত পাঁচটি ইউরোপীয় দেশ 2022 সালের শেষের দিকে স্ট্রেপ্টোকক্কাল টক্সিক শক সিন্ড্রোম সহ আক্রমণাত্মক গ্রুপ A স্ট্রেপ্টোকক্কাস (iGAS) রোগের ক্ষেত্রে বৃদ্ধির কথা জানিয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে যে কোভিড বিধিনিষেধ শেষ হওয়ার পরে মামলার বৃদ্ধি ঘটেছে।

কিকুচির মতে, সংক্রমণের বর্তমান হারে, এই বছর জাপানে মামলার সংখ্যা 2,500-এ পৌঁছতে পারে এবং মৃত্যুর হার 30 শতাংশে পৌঁছতে পারে।কিকুচি মানুষকে পরিষ্কার হাত বজায় রাখতে এবং খোলা ক্ষতের জন্য চিকিত্সা করতে বলেছেন। তিনি বলেছেন যে রোগীদের অন্ত্রে গ্রুপ এ স্ট্রেপ্টোকক্কাস থাকতে পারে, যা মলের মাধ্যমে হাতকে দূষিত করতে পারে।

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image