• ঢাকা
  • শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০১ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

সয়াবিন শরীরের জন্য ক্ষতিকর: বাণিজ্যমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১৮ মে, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:৫১ পিএম
সয়াবিন শরীরের জন্য ক্ষতিকর
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি

ডেস্ক রিপোর্টার: বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানিয়েছেন, সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর। সয়াবিনের বিকল্প হিসেবে রাইস ব্র্যান ও সরিষা উৎপাদন বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি।

বুধবার (১৮ মে) সচিবালয়ে দ্রব্যমূল্য পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্স কমিটির দ্বিতীয় সভা শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের একথা বলেন।
 
মন্ত্রী বলেন, দেশে এখন রাইস ব্র্যান ৫০ থেকে ৬০ হাজার টন উৎপাদন হয়। এটিকে সাত লাখ টনে নিয়ে যাওয়া সম্ভব। সেটি করতে পারলে মোট চাহিদার ২৫ শতাংশ পূরণ করা সম্ভব হবে। তা ছাড়া সয়াবিনের চেয়ে রাইস ব্র্যান ভালো। সয়াবিন তেল শরীরের জন্য ক্ষতিকর।
 
রাইস ব্র্যান তেলের উৎপাদন বাড়ানো প্রসঙ্গে মন্ত্রী বলেন, দেশে সাত লাখ টন রাইস ব্র্যান তেল উৎপাদন সম্ভব। তাই আমদানির ওপর নির্ভরশীল না থেকে সরকার রাইস ব্র্যান তেলের উৎপাদনের দিকে নজর দিচ্ছে। সেটা হলে ২৫ শতাংশ তেলের চাহিদা পূরণ সম্ভব হবে।
 
ভারতের গম রফতানি বন্ধ প্রসঙ্গে মন্ত্রী বলেন, ভারত গম রফতানি বন্ধ করলেও সরকারি পর্যায়ে আমদানি বন্ধ হয়নি। তাছাড়া প্রতিবেশী দেশ হিসেবে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করা যাবে। তাদের রফতানি বন্ধের প্রভাব বাংলাদেশে পড়বে না।

পেঁয়াজ আমদানি বন্ধ থাকা প্রসঙ্গে মন্ত্রী জানান, পেঁয়াজের দাম ভালো পাওয়ায় কৃষকরা খুশি। পেঁয়াজের সংকটের আশঙ্কা নেই।
 
মন্ত্রী বলেন, পুরনো চালের শেষ সময় এবং নতুন চালের আগমনের সন্ধিক্ষণে অতিবৃষ্টির কারণে মিলারদের চাতাল চালু রাখা সম্ভব না হাওয়ায় বর্তমানে চালের দাম বেড়েছে। এ অবস্থায় চালের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার।
 
সভায় উপস্থিত বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ বলেন, বিশ্বব্যাপী দ্রব্যমূল্যে অস্থির অবস্থা চলছে। অনেক পণ্যের ঘাটতিও আছে। বাড়ছে দামও। তবে সেদিক থেকে বাংলাদেশ এখনো বেশ স্বস্তিতে রয়েছে। দেশে যা হয়েছে, সেটি কিছু ব্যবসায়ীর অপতৎপরতার কারণেই। যার দায় পুরো ব্যবসায়ী সমাজের ওপর পড়ছে। সরকার সেদিক থেকে সতর্ক রয়েছে। প্রয়োজনীয় যা করার, তা করা হচ্ছে। তবে শঙ্কা কাটেনি।

সভায় দ্রব্যমূল্যের সঙ্গে সম্পর্কিত সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধি ছাড়াও এফবিসিসিআইসহ খাতসংশ্লিষ্ট ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image