• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি স্থগিত করল রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:২৪ পিএম
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়
শস্য রপ্তানির চুক্তি স্থগিত করল রাশিয়া

নিউজ ডেস্ক:  কৃষ্ণসাগরের ক্রিমিয়া উপকূলে রুশ নৌবহরে ড্রোন হামলার পর ইউক্রেন থেকে শস্য রপ্তানির চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে রাশিয়া। রপ্তানি চালু করতে জাতিসংঘের মধ্যস্থতায় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে একটি চুক্তি হয়েছিল। শনিবার ক্রিমিয়া উপকূলে হামলার পর এ চুক্তি স্থগিতের ঘোষণা দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।ইউক্রেনের শস্য রপ্তানির পথ সহজ করার প্রক্রিয়া আপাতত বন্ধ হয়ে গেল। খবর রয়টার্সের

রাশিয়া বলেছে, ক্রিমিয়ার সেভাস্তোপোল বন্দরে ড্রোন ব্যবহার করে তাদের নৌবহরে হামলা চালিয়েছে ইউক্রেন বাহিনী। রাশিয়ার দখলকৃত ক্রিমিয়া উপদ্বীপের অন্যতম বড় শহর সেভাস্তোপোল। শনিবার ভোরে সেখানে এ হামলা চালানো হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্যের বিশেষজ্ঞদের সহায়তায় কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে ইউক্রেন সন্ত্রাসী হামলা চালিয়েছে। এতে শস্য করিডরের জন্য কাজ করা জাহাজও ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ইউক্রেনের বন্দর থেকে কৃষিপণ্য রপ্তানির জন্য করা চুক্তিতে নিজেদের অংশগ্রহণ স্থগিত করেছে রাশিয়া। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল, অধিকাংশ ড্রোন হামলাই প্রতিহত করা হয়েছে।

এদিকে রপ্তানি চুক্তি থেকে সরে আসার ঘোষণার জন্য রাশিয়াকে দুষছেন ইউক্রেনের প্রেসিডেন্টের চিফ অব স্টাফ আন্দ্রেই ইয়ারমাক। তিনি বলেছেন, নিজের এলাকায় সন্ত্রাসী হামলার কথা বলে রাশিয়া ‘ব্ল্যাকমেল’ করার চেষ্টা করছে। একই সঙ্গে হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন তিনি।

এর আগে রাশিয়ার কৃষিমন্ত্রী দিমিত্রি পাত্রুশ্চেভ বলেছিলেন, আগামী চার মাসে দরিদ্র দেশগুলোর জন্য পাঁচ লাখ টন খাদ্যশস্য রপ্তানিতে সহায়তা করতে প্রস্তুত রাশিয়া। এ কাজে তুরস্ক সহায়তা করবে। এর মধ্যে ইউক্রেনের খাদ্যশস্যও থাকার কথা ছিল।

হামলার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ও একটি বিবৃতি দিয়েছে। তাতে বলা হয়েছে, ‘ব্ল্যাক সি ইনিশিয়েটিভে’ চলাচল করা কার্গো জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে পারবে না রাশিয়া। এ কারণে শনিবার থেকে অনির্দিষ্টকালের জন্য শস্য রপ্তানি চুক্তির বাস্তবায়ন স্থগিত করা হলো।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image