• ঢাকা
  • শুক্রবার, ৩ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব নেওয়ার পরামর্শ আইএমএফের


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৬:৩৩ এএম
সরকারি, কর্মচারীদের, সম্পদের, হিসাব নেওয়ার পরামর্শ, আইএমএফের

নিউজ ডেস্ক : উচ্চমাত্রার দুর্নীতি কমাতে সরকারি চাকরিজীবীদের কাছ থেকে প্রতিবছর সম্পদের হিসাব নেওয়া এবং তা নিয়মিত হালনাগাদ করার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। 

বাংলাদেশ বিষয়ে আইএমএফের কান্ট্রি রিপোর্টে এ পরামর্শ দেওয়া হয়েছে। গত সোমবার বাংলাদেশের ঋণের তৃতীয় কিস্তি ছাড়ের অনুমোদনের দিনে এই রিপোর্ট প্রকাশ করা হয়।

সম্প্রতি সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও এনবিআর থেকে প্রত্যাহারকৃত সদস্য মতিউর রহমানের বিপুল পরিমাণ অবৈধ সম্পদের খোঁজ পাওয়ার পর সরকারি চাকরিজীবীদের দুর্নীতি নিয়ে দেশজুড়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। এ সময়েই এমন পরামর্শ দিল আইএমএফ।

আইএমএফের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, দুর্নীতি কমাতে সরকারি কর্মচারীদের সম্পদের পরিমাণ নিয়মিত হালনাগাদ এবং ঘোষণা প্রক্রিয়াকে শক্তিশালী করতে হবে। এই বিষয়ে অসম্মতি দেখা দিলে নিষেধাজ্ঞা আরোপ করার প্রস্তাবও দিয়েছে তারা।

সরকারি চাকরিজীবীদের সম্পদের হিসাব নেওয়ার প্রক্রিয়া ১৯৭৯ সালে চালু হলেও এ নিয়ম পুরোপুরি কার্যকর হয়নি। বর্তমানে প্রায় ১৫ লাখ সরকারি কর্মচারী রয়েছেন, কিন্তু চার দশকের বেশি সময় ধরে এ নিয়মে সঠিকভাবে সম্পদের হিসাব নেওয়া হয়নি।

গত মঙ্গলবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ বলেন, সরকারি কর্মচারীদের দফায় দফায় বেতন বাড়ানোর পরও কেন দুর্নীতি হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি সরকারি কর্মচারীদের হলফনামা আকারে সম্পদের হিসাব দাখিলের বিধান করার দাবি জানান।

সরকারি কর্মকর্তাদের দুর্নীতি কমাতে ২০১৮ সালে জনপ্রশাসনে তথ্য এসেছিল যে, এক হাজার কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ জমা হয়েছিল। 

হানিফ উল্লেখ করেন, ঈদুল আজহায় এক কোটি টাকায় গরু এবং ১৫ লাখ টাকায় ছাগল বিক্রি হয়েছে, যা শুধুমাত্র অবৈধ আয়ে সম্ভব। তিনি সরকারি কর্মচারী আইন-২০১৮ নিয়ে পুনর্বিবেচনার পরামর্শও দেন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image