• ঢাকা
  • শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

দেশে ভোটার ১২ কোটি, নতুন ৮০ লাখ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ১৫ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৫ পিএম
নতুন ভোটার
ভোটার তা‌লিকা

নিজস্ব প্রতিবেদক

খসড়া ভোটার তালিকা অনুযায়ী দেশে ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। ২ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ হবে। আর সেই তালিকা অনুয়ায়ীই আগামী নির্বাচন অনুষ্ঠিত হবে। 

রোববার সকালে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে খসড়া ভোটার তালিকা প্রকাশের সময় ইসি সচিব মোহাম্মদ জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এসব কথা জানান। 

ইসি সচিব জানান, এবারের ভোটার তালিকায় নতুন ভোটার হয়েছেন ৭৯ লাখ ৮৩ হাজার ২শত ৭৭ জন। উল্লেখ্য গত বছরের ২০ মে থেকে ২০ নভেম্বর পর্যন্ত চার ধাপে বাড়ি বাড়ি গিয়ে নাগরিকদের তথ্য সংগ্রহ ও নিবন্ধনের কাজ শেষ করে ইসি। 

এবারও গতবারের মতো তিন বছরের তথ্য একসঙ্গে নেয়া হয়। এক্ষেত্রে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে যারা জন্মগ্রহণ করেছেন তাদের তথ্য সংগ্রহ করেছে ইসি। নিবন্ধন করা কারো বয়স ১৮ বছর পূর্ণ হলেই স্বয়ংক্রিভাবে ভোটার তালিকায় যুক্ত হবেন। 

ইসির নির্দেশনা অনুযায়ী, হালনাগাদের খসড়া তালিকা প্রকাশের পর সেটি বিভিন্ন জনবহুল স্থানে প্রকাশ্যে টানিয়ে দেয়া হবে, যেন কারো কোনো ভুল থাকলে আবেদন সংশোধনের সুযোগ পান। 

এক্ষেত্রে দাবী, আপত্তি বা সংশোধনের আবেদন করার শেষ সময় ৩১ জানুয়ারি। অর্থাৎ দাবী, আপত্তি বা সংশোধনের জন্য সময় থাকছে ১৬দিন। 

সংশোধনকারী কর্তৃপক্ষ সেই আবেদন নিষ্পত্তি করবে ৭ ফেব্রুয়ারির মধ্যে। আবেদন নিষ্পত্তির পর হালনাগাদ করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে আগামী ২ মার্চ।

ঢাকানিউজ২৪.কম / এমআর

আরো পড়ুন

banner image
banner image