• ঢাকা
  • শুক্রবার, ৬ কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ; ২২ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

পুঁথিসাহিত্যের আলোকবর্তিকার জন্মবার্ষিকী উদযাপন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১১ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ০১:৪০ পিএম
একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি
সাহিত্য বিশারদ আবদুল করিম

নিউজ ডেস্ক: আবদুল করিম সাহিত্য বিশারদ ঐতিহ্য-অন্বেষার প্রাজ্ঞ পুরুষ। উনিশ-বিশ শতকের রেনেসাঁর মানসপুত্র তিনি।  এই পুঁথি সম্রাটের সার্ধশত (১৫০) জন্মবার্ষিকী আজ সোমবার (১১ অক্টোবর)। ১৮৭১ সালের এই দিনে চট্টগ্রামের পটিয়ায় জন্মগ্রহণ করেন তিনি।.

বাংলা একাডেমি বাংলা সাহিত্যের খ্যাতিমান এই গবেষকের সার্ধশত (১৫০) জন্মবার্ষিকী পালন করবে। বেলা ১১ টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে একক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করেছে প্রতিষ্ঠানটি।.

তিনি ১৮৯৩ সালে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। ১৮৯৫ সালে এফ এ পরীক্ষা দেওয়ার আগে টাইফয়েডে আক্রান্ত হয়ে শিক্ষার সমাপ্তি ঘটে। তবে প্রথাগত শিক্ষায় খুব বেশি এগোতে না পারলেও জ্ঞান আরোহণের বিষয়ে তার মধ্যে ছিল প্রবল আগ্রহ।.

আবদুল করিম নিরলস শ্রমে মননে সাহিত্যের নতুন দিগন্ত আবিষ্কারের মাধ্যমে প্রতিনিয়ত যাপন করেছেন জীবন। বিলুপ্ত প্রায় জীবনের গল্পকে (পুঁথিসাহিত্য) সবার সামনে এনে প্রাণদান করেছেন। আব্দুল করিম সাহিত্যবিশারদ ব্রিটিশ ভারত ও পাকিস্তান আমলের একজন বাঙালি সাহিত্যিক এবং পুঁথি সংগ্রহকারী ব্যক্তিত্ব।.

তিনি আমৃত্যু নিরলসভাবে পুঁথি সংগ্রহ করে গেছেন। মধ্যযুগীয় মুসলিম সাহিত্যিকদের কর্ম তার ব্যাপক আগ্রহের জায়গা ছিল। তার সংগৃহীত পুঁথির অধিকাংশই ছিল মুসলিম কবিদের রচিত। এসব পুঁথি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে সংরক্ষিত রয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে রক্ষিত পুঁথির তালিকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে পুঁথি পরিচিতি শিরোনামে প্রকাশ হয়েছে।.

পুঁথি সংগ্রহের ক্ষেত্রে তিনি ছিলেন অসাম্প্রদায়িক সত্তার অধিকারী। তার সংগ্রহ করা হিন্দু কবিদের পুঁথিগুলো রাজশাহীর বরেন্দ্র গবেষণা জাদুঘরের রক্ষিত রয়েছে। বঙ্গীয় সাহিত্য পরিষদ থেকে ১৯২০-২১ সালে দুই খণ্ডে তার লেখা বাংলা পুঁথির তালিকা বাঙালা প্রাচীন পুঁথির বিবরণ শিরোনামে প্রকাশ হয়।.

তার ১১টি প্রাচীন বাংলা গ্রন্থ সম্পাদনা ও প্রকাশিত হয়েছে। চট্টগ্রামের ইতিহাস ও সংস্কৃতি নিয়ে ইসলামাবাদ নামে তার লেখা বই রয়েছে। বাংলা সাহিত্যের শতাধিক মুসলিম কবিকে আবিষ্কারের কৃতিত্ব একা তার।.

পুঁথি পাগল আবদুল করিম আব্দুল করিম সাহিত্যবিশারদ ৩০ সেপ্টেম্বর ১৯৫৩ সালে মারা যান।. .

ঢাকানিউজ২৪.কম / কেএন

সাহিত্য বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image