• ঢাকা
  • শনিবার, ১৫ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০১ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেবেন প্রধানমন্ত্রী


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৩ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৫:১১ পিএম
রানির অন্ত্যেষ্টিক্রিয়া
রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় যাবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক : রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়ায়  ১৫ সেপ্টেম্বর যুক্তরাজ্য সফরে যাবেন এবং সেখানে ১৯ তারিখ অংশ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বিকেলে ব্রিটিশ হাইকমিশনের শোক বইয়ে স্বাক্ষর শেষে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান এ কথা জানান।

এর আগে সকালে ব্রিটিশ হাইকমিশনের শোক বার্তায় স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ঢাকাস্থ ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসনের বাসভবনে প্রয়াত রানির প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে শোক বইয়ে স্বাক্ষর করেন।

রানি এলিজাবেথের সঙ্গে প্রধানমন্ত্রী এবং তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি ও সাক্ষাতের কথা তুলে ধরেন শোক বইয়ে। পাশাপাশি রানির প্রজ্ঞা ও বিচক্ষণতার বিষয়েও আলোকপাত করেন তিনি।

এর আগে ৭০ বছরের রাজত্বের ঐতিহাসিক অধ্যায়ের অবসান ঘটিয়ে গত ৮ সেপ্টেম্বর ৯৬ বছর বয়সে স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসলে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার মৃত্যুতে শোকের সাগরে ভাসছে গোটা ব্রিটেন। ঘোষণা করা হয়েছে ১০ দিনের রাষ্ট্রীয় শোক।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ার আনুষ্ঠানিকতার অংশ হিসেবে ১২ সেপ্টেম্বর বিকেলে স্কটল্যান্ডের এডিনবরার হলিরুড প্যালেস থেকে প্রয়াত দ্বিতীয় এলিজাবেথের কফিন নেয়া হয় জেন্টস জাইল ক্যাথেড্রালে। এ সময় কফিনের পাশে ছিলেন রানির চার সন্তান রাজা তৃতীয় চার্লস, প্রিন্সেস অ্যানা, প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স এডওয়ার্ড।

এডিনবরা থেকে মঙ্গলবার রানির মরদেহ আকাশপথে লন্ডনের বাকিংহাম প্যালেসে নেয়া হয়। এরপর বুধবার (১৪ সেপ্টেম্বর) মরদেহ নেয়া হবে ওয়েস্টমিনস্টার হলে। সেখানে চারদিন রাখা হবে তার মরদেহ।

১৯ সেপ্টেম্বর স্থানীয় সময় বেলা ১১টায় লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানি দ্বিতীয় এলিজাবেথের রাষ্ট্রীয় অন্ত্যেষ্টিক্রিয়া হবে। অন্ত্যেষ্টিক্রিয়ায় রাজপরিবারের সদস্য, রাজনীতিক ও বিশ্বনেতারা অংশ নেবেন। এরপর রানির কফিন পশ্চিম লন্ডনের উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জেস চ্যাপেলে নিয়ে সমাহিত করা হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image