• ঢাকা
  • শনিবার, ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ; ০৪ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

ময়মনসিংহ মুক্ত দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:২৪ পিএম
সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা
ময়মনসিংহ মুক্ত দিবস উদযাপন

মো. নজরুল ইসলাম, ময়মনসিংহ : ময়মনসিংহ মুক্ত দিবস ১০ ডিসেম্বর। ১৯৭১ সালের এই দিনে ভোরের সূর্য উঠার সাথে সাথে জয়বাংলা শ্লোগানে মুখরিত হয় পূরাতন ব্রহ্মপুত্র নদ বিধৌত মহুয়া মলুয়ার জনপদ ময়মনসিংহ। মুক্ত আকাশে স্বস্থির নিশ্বাস ফেলেন মুক্তিকামী জনতা। জয়বাংলার বজ্রতুল্য উচ্চারণ সবার কণ্ঠে। 

স্মরণকালের ইতিহাস সৃষ্টিকারী বিজয় মিছিল। অগ্নিদীপ্ত উল্লাসে বিজয় আনন্দে মেতে উঠার প্রয়াস দেখায় ময়মনসিংহবাসী। ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে ১৯৭১ সালের ১০ ডিসেম্বরের দৃশ্যপট ছিল এমনই। এদিন মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনী যৌথভাবে পাক সেনাদের কবল থেকে ময়মনসিংহকে মুক্ত করেন।

১৯৭১ সালের ৩ ডিসেম্বর ১১ নম্বর সেক্টরের এফ জে মুক্তিবাহিনী এবং ভারতীয় মিত্রবাহিনীর ১৩ রাজপুত রেজিমেন্ট ও ৯৫ ব্রিগেডের ৫৭ মাউন্টডিভিশন যৌথভাবে ময়মনসিংহ অঞ্চলে অবস্থানরত হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের পরিকল্পনা করে। পরে মুক্তিবাহিনী সীমান্ত ঘেঁষা উপজেলা হালুয়াঘাট হয়ে যুদ্ধে অবতীর্ণ হয়। মুক্তিবাহিনীর আক্রমণে দিশেহারা দখলদার পাকিস্তানি সেনারা টিকতে না পেরে পিছু হটে। ভীতসন্ত্রন্ত হয়ে ৯ ডিসেস্বর রাতের আঁধারে পাকবাহিনী ময়মনসিংহ ছেড়ে টাঙ্গাইল হয়ে ঢাকার দিকে পালিয়ে যায়। তবে পাক সেনারা পালিয়ে যাওয়ার আগে স্থানীয় রাজাকার ও আলবদরদের সহায়তায় অসংখ্য মানুষকে হত্যা করে।

১০ ডিসেম্বর বিভিন্ন দিক থেকে মুক্তিসেনাদের পাশাপাশি মুক্তিকামী সাধারণ জনতা মিছিল নিয়ে ময়মনসিংহ শহরে জড়ো হন। মুক্ত হয় ময়মনসিংহ। দিবসটি পালনের লক্ষে মুক্তিযোদ্ধা সংসদ ও জেলা প্রশাসনের আয়োজনে ছোট বাজার মুক্তমঞ্চে সাতদিন্যাপী আলোচনা সভা সহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

ময়মনসিংহ মুক্ত দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে শহরের ছোট বাজার মুক্তিযোদ্ধা সরণি মুক্তমঞ্চে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালা উদ্বোধন হচ্ছে।

জেলা মুক্তিযোদ্ধা সংসদ ও ময়মনসিংহ জেলা প্রশাসন আয়োজিত ছোট বাজার মুক্তমঞ্চে বীর মুক্তিযোদ্ধা জনতার বিজয় রেলি শনিবার সকাল ১০ ঘটিকায় ছোট বাজার মুক্তমঞ্চে উদ্বোধন  করবেন সাবেক ধর্মমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মতিউর রহমান। 

শনিবার সন্ধ্যা ৬টায় ছোট বাজার মুক্তমঞ্চে ময়মনসিংহ মুক্ত দিবস ও মহান বিজয় দিবস উপলক্ষে আলোচনা অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী আহমেদ এমপি। আলোচনায় সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোঃ  মোস্তাফিজার রহমান।

অনুষ্ঠানে আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

উৎসব / দিবস বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image