• ঢাকা
  • বুধবার, ২০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ০৫ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বাংলাদেশের উপহারের ইলিশ মঙ্গলবার থেকে ভারতের বাজারে 


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৬ সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩৪ এএম
মঙ্গলবার থেকে ভারতের বাজারে 
বাংলাদেশের ইলিশ

নিউজ ডেস্ক : ৪৯ প্রতিষ্ঠানকে রপ্তানির অনুমতি দেয়ার পর প্রথম চালানে ১৬ টন ইলিশ ইতোমধ্যে ভারতে পাঠানো হয়েছে। বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় উপহার হিসেবে ২ হাজার ৪৫০ মেট্রিক টন পদ্মার ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে। 

শারদীয় দুর্গা উৎসব উপলক্ষে বাংলাদেশ সরকারের উপহারের পদ্মার ইলিশ মঙ্গলবার থেকে ভারতের বাজারে পাওয়া যাবে।

বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় উপহার হিসেবে ২ হাজার ৪৫০ মেট্রিক টন পদ্মার ইলিশ ভারতে রপ্তানির অনুমতি দিয়েছে। ৪৯ প্রতিষ্ঠানকে রপ্তানির অনুমতি দেয়ার পর প্রথম চালানে ১৬ টন ইলিশ ইতোমধ্যে ভারতে পাঠানো হয়েছে।

আগামী ১ অক্টোবর থেকে দুর্গাপূজা শুরু। সাধারণত দুর্গাপূজা উপলক্ষেই ভারতে ইলিশ রপ্তানি করা হয়। দুর্গা উৎসব উপলক্ষে পশ্চিমবঙ্গ মৎস্য আমদানিকারক সংস্থা অন্তত ২ হাজার মেট্রিক টন ইলিশ রপ্তানির জন্য সম্প্রতি বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়ে চিঠি দেয়। রোববার এ ব্যাপারে বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে চিঠি দিয়ে ইলিশ পাঠানোর সম্মতি দেয়া হয়।

মঙ্গলবার থেকে প্রতিদিন ১০০ থেকে ১৫০ মেট্রিক টন পদ্মার ইলিশ পশ্চিমবঙ্গের হাওড়া মাছের বাজারে পাওয়া যাবে।

মৎস্য আমদানিকারক ব্যবসায়ী সমিতির সম্পাদক এস এ মাকসুদ বলেন, ‘পূজার সময় ইলিশের চাহিদা বাড়ে। মঙ্গলবার থেকে হাওড়া মাছের বাজারে ইলিশ পাওয়া যাবে। আশা করা যায় ভালো ব্যবসা হবে। মানুষ খেতেও পাবেন।

২০১২ থেকে ২০১৮ সাল পর্যন্ত রপ্তানি বন্ধ থাকলেও ২০১৯ থেকে দেশটিতে আবার ইলিশ রপ্তানি চালু করা হয়। সে প্রসঙ্গে মাকসুদ বলেন, ভারতে ইলিশ রপ্তানিতে নিষেধাজ্ঞা রয়েছে। তবে গত তিন বছর ধরে পূজার সময় নিষেধাজ্ঞায় ছাড় দিয়ে বাংলাদেশ থেকে উপহার হিসেবে ভারতে ইলিশ রপ্তানি হয়েছে। কয়েক বছর ধরে আমরা অনুরোধ জানাচ্ছি, বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির উপর পুরোপুরি নিষেধাজ্ঞা তুলে দিক। তাহলে সারা বছর ইলিশ আমদানি করা যাবে। দুই দেশের বাণিজ্যিক সম্পর্কও মজবুত হবে।

গঙ্গায় দূষণজনিত কারণে ভারতে আগের মতো ইলিশ পাওয়া যায় না। ইলিশ মাছের ৮৬ শতাংশ ধরা পড়ে বাংলাদেশে । ফলে এপার বাংলায় বাঙালির প্রিয় ইলিশ মাছের আকাল দেখা দেয়। আর বাংলাদেশ সরকার ইলিশের রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করায় তা আরও চরম আকার নেয়।

ঢাকানিউজ২৪.কম / কেএন

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image