• ঢাকা
  • মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ইউক্রেন রাশিয়া যুদ্ধের বছর পূর্তিতে ইউরোপ যাচ্ছেন বাইডেন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ১০:৫৬ এএম
বাইডেন ন্যাটোর প্রধান মিত্রদেশ পোল্যান্ড
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

নিউজ ডেস্ক:   ইউক্রেন রাশিয়া যুদ্ধের এক বছর পূর্তি উপলক্ষে আগামী মাসে ইউরোপ সফর করতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন দুই কর্মকর্তা এ কথা জানিয়েছেন। তবে কবে নাগাদ তিনি ইউরোপ যাবেন, সে কথা এখনও নিশ্চিত করা হয়নি এবং সফরের বিষয়ে বিস্তারিত কিছু বলা হয়নি।

যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা বলেন, বাইডেন ন্যাটোর প্রধান মিত্রদেশ পোল্যান্ড যাবেন বলে ধারণা করা হচ্ছে। বর্তমানে হাজার হাজার আমেরিকান সেনা দেশটিতে রয়েছে। সেখানে ইউক্রেনের সেনাদের প্রশিক্ষণ দিচ্ছে মার্কিন সেনা সদস্যরা।

এ ছাড়া ইউক্রেনে পশ্চিমা অস্ত্র স্থানান্তরের কেন্দ্র হিসেবেও কাজ করে পোল্যান্ড। এদিকে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) বলেছে, ইউক্রেনে রাশিয়া নিয়ন্ত্রিত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে শক্তিশালী বিস্ম্ফোরণ হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের পর্যবেক্ষক সংস্থাটি এ তথ্য জানিয়েছে। তবে রাশিয়া বলছে, বিস্ম্ফোরণের ঘটনাটি গুজব।

আইএইএ আবার বিদ্যুৎকেন্দ্রটির আশপাশে একটি নিরাপত্তা অঞ্চল গড়ে তোলার জোর দাবি জানিয়েছে। অন্যদিকে রাশিয়ার বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে যুক্তরাষ্ট্র ও জার্মানির পক্ষ থেকে ইউক্রেনকে ট্যাঙ্ক দেওয়ার কথা জানানোর পরপর একই ঘোষণা দিয়েছে কানাডাও। বৃহস্পতিবার কানাডা সরকার জানিয়েছে, তারা ইউক্রেনকে চারটি লেপার্ড-২ ট্যাঙ্ক দেবে। এ বিষয়ে কানাডার প্রতিরক্ষামন্ত্রী অনিতা আনন্দ অটোয়ায় সাংবাদিকদের বলেন, মিত্র ও অংশীদার দেশগুলোকে সঙ্গে নিয়ে ইউক্রেনকে এই অনুদান দিচ্ছে কানাডা।

এ ছাড়া বাইডেন চাইলেই যুদ্ধ বন্ধ করাতে পারেন; কিন্তু ওয়াশিংটন এই কাজটি করতে চায় না। এমনই মন্তব্য করেছেন ক্রেমলিন মুখপাত্র ও প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠজন দিমিত্রি পেসকভ। খবর বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image