• ঢাকা
  • সোমবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ; ২৮ নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

কুমিল্লার চর্থায় শুরু হয়েছে তিন দিনব্যাপী শচীন মেলা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ৩০ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০১:৩৯ এএম
তিন দিনব্যাপী শচীন মেল
সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন

নিউজ ডেস্ক:   রাজ্য ছেড়ে সুরের সাম্রাজ্য- এই শ্লোগানে কুমিল্লা জেলা শহরের চর্থায় আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী শচীন মেলা। জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় বিগত বছরের মতো এবারও কুমিল্লার কৃতি সন্তান উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মনের স্মরণে চর্থাস্থ ঐতিহ্যবাহী শচীন দেব বর্মনের বাড়ির আঙ্গিনায় এই মেলার আয়োজন করা হয়েছে।

শনিবার থেকে শুরু হওয়া এই মেলা আগামী সোমবার পর্যন্ত চলবে। মেলার উদ্বোধন করবেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দিন বাহার। আর সোমবার মেলার সমাপণী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন। সভাপতিত্ব করবেন জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

মেলায় প্রতিদিন বিকেলে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে ও জেলার ঐতিহ্য কুটির শিল্প খাদি বস্ত্রাদি, বাঁশী বাদ্যযন্ত্র সামগ্রীসহ নানা পণ্য সামগ্রী স্টলে প্রদর্শন করা হবে।

উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন শহরের চর্থায় ঐতিহ্যবাহী পরিবারে ১৯০৬ সালের ১ অক্টোবর জন্মগ্রহণ করেন। তার বাল্য জীবনে শহরের জিলা স্কুল এবং ভিক্টোরিয়া কলেজে লেখাপড়া করেন। তিনি ১৯২৪ সাল পর্যন্ত কুমিল্লায় অবস্থান করেন। পরে তিনি ভারতের ত্রিপুরা ও মুম্বাইতে নিজেই সুরকার সঙ্গীতজ্ঞ হিসেবে উপমহাদেশে খ্যাতি অর্জন করেন। তিনি বিভিন্ন সময়ের ভারত সরকারের এবং বিভিন্ন সংস্থার সম্মাননা লাভ করেন। ১৯৬৯ সালে সঙ্গীতজ্ঞ হিসেবে পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হন।

সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মন ভারতে ১৯৭৫ সালের ৩১ অক্টোবর পরলোক গমন করেন। উপমহাদেশের স্মরণীয় ও বরণীয় সঙ্গীতজ্ঞ শচীন দেব বর্মণের জন্ম ও মৃত্যুর মাসে তার স্মরণে ঐতিহ্যবাহী শচীন কর্তার বাড়ীতে শচীন মেলার আয়োজন করা হয়েছে।

ঢাকানিউজ২৪.কম /

বিনোদন বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image