• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

জাপানের ব্যবসায়ীদের বড় পরিসরে বিনিয়োগের আহবান প্রধানমন্ত্রীর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:২৬ পিএম
জাপানের ব্যবসায়ীদের বড় পরিসরে বিনিয়োগের আহবান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ডেস্ক রিপোর্টার : জাপানের ব্যবসায়ী-উদ্যোক্তাদের আরও বড় পরিসরে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) টোকিওতে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিটে যোগ দিয়ে এ আহ্বান জানান তিনি।

শেখ হাসিনা বলেন, বর্তমান সরকারের নীতির কারণে বিনিয়োগ, শিল্পায়ন ও রফতানির জন্য একটি আঞ্চলিক কেন্দ্র হতে যাচ্ছে বাংলাদেশ। প্রকৃত বিনিয়োগ এখনও কম। আমরা জাপানের কাছ থেকে আরও বিনিয়োগ চাই। আমি আপনাদের সবাইকে বাংলাদেশে আসার জন্য এবং ব্যবসা ও বিনিয়োগের সম্ভাবনাগুলো অন্বেষণের আমন্ত্রণ জানাচ্ছি।

বৃহস্পতিবার টোকিওর গ্যালাক্সি বল রুমে বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিটের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি আরও বলেন, বাংলাদেশ এই অঞ্চলে এবং এর বাইরে বিভিন্ন গন্তব্যে রফতানির জন্য একটি আঞ্চলিক কেন্দ্র হিসেবে আবির্ভূত হবে।
 
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা) যৌথভাবে ‘বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ’ শীর্ষক এ সম্মেলনের আয়োজন করে। শেখ হাসিনার উপস্থিতিতে জেসিসিআই ও এফবিসিসিআই অন্তর্ভুক্ত বাংলাদেশ ও জাপানের বেসরকারি কোম্পানির মধ্যে ১১টি সমঝোতা স্মারক (এমওইউ) সই হয়।
 
বিএসইসির চেয়ারম্যান (সিনিয়র সচিব) অধ্যাপক শিবলী রুবায়াত-উল-ইসলাম সম্মেলনে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।
 
বাংলাদেশে বিনিয়োগে রিটার্ন ধারাবাহিকভাবে বেশি হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের ব্যবসাবান্ধব আর্থিক ও অ-আর্থিক নীতি এবং প্রণোদনা, স্থিতিশীল গণতন্ত্র, বিচক্ষণ শাসন ও নেতৃত্বের নিশ্চয়তা বৈদেশিক বিনিয়োগের ভালো ফল দেবে।
 
আমরা আত্মবিশ্বাসের সঙ্গে আশ্বস্ত করতে পারি যে, বাংলাদেশ বৈশ্বিক বিনিয়োগকারীদের জন্য একটি সুনিশ্চিত ভবিষ্যৎ নিশ্চিত করে। আমরা বিশ্বের সব বিনিয়োগকারীদের, বিশেষ করে জাপানি বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের জন্য স্বাগত জানাই বলেন তিনি।
 
বুধবার (২৬ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ-জাপান বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক ‘ব্যাপক অংশীদারিত্ব’ থেকে সফলভাবে ‘কৌশলগত অংশীদারিত্বে’ পৌঁছেছে। 
 
জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার চারদিনের রাষ্ট্রীয় সফরের দ্বিতীয় দিনে ঢাকা ও টোকিওর মধ্যে আটটি চুক্তি স্বাক্ষর হয়েছে। কৃষি, মেট্রোরেল, শিল্প উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, শুল্ক সংক্রান্ত বিষয়, মেধাসম্পদ, প্রতিরক্ষা সহযোগিতা, আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতা বিষয়ে দুই বন্ধুপ্রতীম দেশের সংশ্লিষ্ট ব্যক্তিরা চুক্তিতে স্বাক্ষর করেন। 
 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image