• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

সারাবছর ভোটার হতে পারবেন প্রবাসীরা


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ৩১ জানুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০১:৪৮ পিএম
সারাবছর ভোটার হতে পারবেন প্রবাসীরা
নির্বাচন ভবন

নিউজ ডেস্ক : এবার প্রবাসীদের ভোগান্তি কমাতে পদক্ষেপ নিয়েছে বাংলাদেশ নির্বাচন কমিশন। দেশের নানা সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হন প্রবাসীরা। ভাগ্য উন্নয়নের জন্য বিদেশে পাড়ি জমান তারা। এখন থেকে বছরজুড়েই ভোটার হতে পারবেন প্রবাসীরা। 

যদিও চলমান ভোটার তালিকা হালনাগাদে নতুন ভোটার কার্যক্রম সীমিত রয়েছে। তবে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করার কাজ চলমান রাখতে মাঠ কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার সকালে মাঠ পর্যায়ের সব কর্মকর্তাদের এমন নির্দেশনা দিয়েছেন ইসির নির্বাচন সহায়তার শাখার মো. নাসির উদ্দিন চৌধুরী।

নির্দেশনায় বলা হয়, ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে সংগৃহীত তথ্যের ভিত্তিতে যেসব ভোটার ২০২৩ সালের ১ জানুয়ারি ভোটার হিসেবে যোগ্য হয়েছেন তাদের খসড়া ভোটার তালিকা ১৫ জানুয়ারি প্রকাশিত হয়েছে।

প্রকাশিত খসড়া ভোটার তালিকার ওপর দাবি, আপত্তি ও সংশোধনী বিষয়ে ভোটার তালিকা বিধিমালা-২০১২ অনুযায়ী সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথরিটি) কার্যক্রম নির্ধারিত সময়সূচি অনুযায়ী চলমান রয়েছে। ঐ কার্যক্রমের পাশাপাশি প্রবাসী ব্যক্তিগণের চলমান প্রক্রিয়ায় যথারীতি নতুন ভোটার নিবন্ধন ও আপলোড কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে ভোটার তালিকা আইন-২০০৯-এর ১৫ ধারা মোতাবেক নির্বাচন কমিশন সদয় নির্দেশনা প্রদান করেছেন।

ভোটার তালিকা আইনের ১৫ ধারায় বলা হয়েছে, কমিশন যেকোনো সময় কোনো ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হওয়ার অধিকারী কোনো ব্যক্তির নাম অন্তর্ভুক্ত করার আদেশ দিতে পারবে।

নির্দেশনায় আরো বলা হয়েছে, এই অবস্থায় নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী প্রবাসী ব্যক্তিগণের নতুন ভোটার নিবন্ধন ও আপলোড কার্যক্রম অব্যাহত রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। নির্দেশনার অনুলিপি মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিবসহ সংশ্লিষ্ট সব দপ্তরেও পাঠানো হয়েছে।

ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানিয়েছেন, হালনাগাদে মৃত ভোটার কর্তন হয়েছে ২২ লাখ ৯ হাজার ১২৯ জন। মৃত ভোটার কর্তন করার পর দেশে বর্তমানে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯০ লাখ ৬১ হাজার ১৫৮ জন। এদের মধ্যে পুরুষ ৬ কোটি ৩ লাখ ৮৩ হাজার ১১২ জন। নারী ভোটার ৫ কোটি ৮৬ লাখ ৭৭ হাজার ২০৯ জন। এছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ৮৩৭ জন।

এদিকে প্রবাসী বাংলাদেশিদের ভোটার করে কার্যক্রম হাতে নিলেও করোনার কারণে তা আর এগিয়ে নিতে পারেনি নির্বাচন কমিশন। এর ফলে দেশে এসেই প্রবাসীদের ভোটার হতে হয়েছে। তবে এই ভোগান্তি কমাতে নতুন নির্দেশনা দিয়েছে ইসি।

জানা যায়, এবারের হালনাগাদ কার্যক্রমে খসড়া তালিকা প্রকাশের পর বর্তমানে সংশোধন কার্যক্রম চলছে। চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হবে আগামী ২মার্চ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image