• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১১ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

গ্লাসগোয় খোলা চিঠি নিয়ে হাজির 'ছোট্ট আমাল'


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বুধবার, ১০ নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২:৫৯ পিএম
খোলা চিঠি নিয়ে 'ছোট্ট আমাল'
খোলা চিঠি নিয়ে হাজির 'ছোট্ট আমাল'

আন্তর্জাতিক ডেস্ক: জাতিসংঘের গ্লাসগোয় অনুষ্ঠিত জলবায়ু সম্মেলনে শরণার্থী এক শিশুর প্রতিনিধিত্ব করা সেই পাপেট 'ছোট্ট আমাল' এবার অংশ নিয়েছে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব ও লিঙ্গ সমতার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে সম্মেলনে হাজির হয় সে। অংশগ্রহণকারীদের উদ্দেশে একটি খোলা চিঠি নিয়ে আসে আমাল। চিঠিটি উপস্থাপন করেন তার অ্যাডভোকেট ব্রিয়ানা ফ্রুয়েন।
 
চলমান জলবায়ু সম্মেলনে বিশ্বনেতাদের পর এবার হাজির আলোচিত পাপেট 'আমাল'। জেন্ডার দিবসের আলোচনায় অংশ নিতেই উপস্থিত হয় পাপেটটি। এ সময় তাকে ঘিরে ধরেন পরিবেশবিদ ও অ্যাক্টিভিস্টরা। সাদরে অভ্যর্থনা জানায় তাকে।
 
জলবায়ুর পরিবর্তনের কারণে নারী ও শিশুদের ওপর কী ধরনের প্রভাব ফেলছে তা জানাতেই সম্মেলনে তার আগমন। অংশগ্রহণকারী উদ্দেশে একটি খোলা চিঠি নিয়ে আসে আমাল। তার হয়ে সেই চিঠি পড়ে শোনান তার আইনজীবী ও পরিবেশ আন্দোলনকর্মী ব্রিয়ানা ফ্রুয়েন। এ সময় জলবায়ু সংকটের কারণে নারীরা 'মারাত্মক' ক্ষতির মুখে পড়ছে বলে স্মরণ করিয়ে দেন তিনি।
 
জলবায়ু কর্মী ব্রিয়ানা ফ্রুয়েন বলেন, আমরা সম্মেলনে হাজির হয়েছি এই কারণে যে, সব কন্যা শিশু যাতে বিশ্বকে প্রতিনিধিত্ব করতে পারে। সুন্দরভাবে বেড়ে উঠতে পারে। সে লক্ষ্যে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।
 
ব্রিয়ানা ফ্রুয়েনের পাশাপাশি সম্মেলনে জলবায়ু ও জেন্ডার সমতা নিয়ে আরও কথা বলেন কপ টুয়েন্টি সিক্সের প্রেসিডেন্ট অলোক শর্মা।
 
অলোক শর্মা বলেন, জেন্ডার ও জলবায়ু দুটি বিষয়ই একে অপরের সঙ্গে সম্পর্কিত। নারী ও শিশুরা জলবায়ু সংকটের কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়ছেন। জলবায়ু সংক্রান্ত সমস্যার কারণে চলতি বছর প্রায় ৪০ লাখ মেয়ে শিশু তাদের পড়াশোনা শেষ করতে পারেনি।
 
৩ দশমিক ৫ মিটার লম্বা বড় আকৃতির পাপেট ‘আমাল’ তৈরি করেন হ্যান্ডস্প্রিং পাপেট কোম্পানির দক্ষ পাপেটেশিয়ানরা। পাপেটটি নয় বছরের এক সিরিয়ান শরণার্থী শিশুর প্রতিনিধিত্ব করে, যে তার মাকে খুঁজে বেড়ায়। সিরিয়া থেকে প্রথম যাত্রা শুরু করে পাপেটটি এরইমধ্যে ইউরোপের আট হাজার কিলোমিটার ঘুরে বেরিয়েছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image