• ঢাকা
  • মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ শিল্প প্রতিষ্টান


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০:১৬ এএম
মাইক্রো, হাইটেক, হস্ত ও কারু শিল্প এবং কুটির
বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০ এর ক্রেষ্ট

নিউজ ডেস্ক:  বেসরকারি খাতে শিল্প স্থাপন, কর্মসংস্থান সৃষ্টি এবং বিনিয়োগ উত্সাহিত করার উদ্দেশ্য নিয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার’ দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রথমবারের মতো আয়োজনে বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে নির্বাচিত শিল্প প্রতিষ্ঠানসমূহকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০’ প্রদান করা হবে। বুধবার শিল্প মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এর বিস্তারিত তুলে ধরেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, এমপি। এ সময় শিল্প সচিব জাকিয়া সুলতানা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, শিল্প ক্ষেত্রে অবদান সাপেক্ষে বৃহৎ, মাঝারি, ক্ষুদ্র, মাইক্রো, হাইটেক, হস্ত ও কারু শিল্প এবং কুটির শিল্পের সঙ্গে জড়িত নির্বাচিত শিল্প উদ্যোক্তা বা শিল্পপ্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার প্রদান করা হবে। মোট সাত ক্যাটাগরির শিল্পের প্রতিটিতে তিন জন করে মোট ২১ জন শিল্প উদ্যোক্তা বা প্রতিষ্ঠানকে প্রতি বছর এ পুরস্কার প্রদান করা হবে। এ বছর দুটি ক্যাটাগরিতে যৌথভাবে দুটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হচ্ছে।

শিল্প উদ্যোক্তা ও শিল্পপ্রতিষ্ঠান মনোনয়নে কয়েকটি নির্দিষ্ট যোগ্যতা ও শর্ত পূরণ করতে হবে। বিশেষ করে ঋণ খেলাপি, বিল খেলাপি, কর খেলাপি, অর্থ পাচারকারী, সরকারি জায়গায় অবৈধ দখলদার ও পরিবেশ দূষণকারী শিল্প এই সম্মানজনক পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

১ম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, ২য় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং ৩য় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেওয়া হবে। স্বর্ণের ক্রেস্টগুলো ১৮ ক্যারেট মানের স্বর্ণ দ্বারা নির্মিত। ক্রেস্টগুলো ইতিমধ্যে তৈরি করে বাংলাদেশ আণবিক শক্তি কমিশন কর্তৃক স্বর্ণের মান যাচাই করে বাংলাদেশ ব্যাংকের ভল্টে রাখা হয়েছে। পুরস্কারপ্রাপ্ত সকলকেই সম্মাননাপত্র প্রদান করা হবে।

যারা পুরস্কার পাচ্ছেন : বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড, দ্বিতীয় জজ ভূঞা টেক্সটাইল মিলস্ এবং তৃতীয় পুরস্কার পাচ্ছেন যৌথভাবে আদুরী এপারেলস্ লি. ও ইউনিভার্সেল জিন্স লি.।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে যৌথভাবে প্রথম পুরস্কার পাচ্ছেন অকো-টেক্স লি. এবং ফরচুন সুজ লি.। দ্বিতীয় পুস্কার পাচ্ছেন রহিম আফরোজ রিনিউএবল এনার্জি লি. তৃতীয় মাধবদী ডাইং ফিনিশিং মিলস লি.।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ, এস আর হ্যান্ডিক্রাফটস, আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

মাইক্রো শিল্প ক্যাটাগরিতে যথাক্রমে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ এবং জনতা ইঞ্জিনিয়ারিং। হাইটেক শিল্প ক্যাটাগরিতে যথাক্রমে সার্ভিস ইঞ্জিন লিমিটেড, সুপার স্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও মীর টেলিকম লি.। হস্ত ও কারু শিল্প ক্যাটাগরিতে ক্লাসিক হ্যান্ডমেইড প্রোডাক্টস বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশী কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা।

কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্টস অ্যান্ড ক্রাফটস, রংমেলা নারী কল্যাণ সংস্থা (আরএনকেএস) এবং অগ্রজ।

ঢাকানিউজ২৪.কম /

অর্থনীতি বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image