• ঢাকা
  • বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

রাষ্ট্রপতি নির্বাচনের দৌড়ে ওবায়দুল কাদের এগিয়ে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৭ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৭:৫৯ পিএম
রাষ্ট্রপতি, নির্বাচন, ওবায়দুল কাদের
রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হিসেবে আলোচনায় তারা

নিজস্ব প্রতিবেদক

দেশের রাজনীতি সচেতন মহলের দৃষ্টি এখন গণভবনের দিকে। কে হচ্ছেন বঙ্গভবনের পরবর্তী বাসিন্দা অর্থাৎ দেশের ২২তম রাষ্ট্রপতি পদে কে আসছেন। এনিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। রাজনীতির আলোচনার কেন্দ্রবিন্দু এখন রাষ্ট্রপতির আসন। তবে সম্ভাব্য রাষ্ট্রপতির তালিকায় উঠে এসছে বেশ ক’জন প্রতিথযশা রাজনীতিবিদ, সাবেক আমলাসহ আইনপ্রনেতার নাম। এরমধ্যে রয়েছে দলীয় রয়েছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আরও আলোচনায় রয়েছেন-জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ও সাবেক সচিব ড. মসিউর রহমান, আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন প্রমুখ।

জানা যায়, আওয়ামী লীগের একটি বড় অংশও চাচ্ছেন প্রেসিডেন্ট পদে কোন রাজনীতিবিদই আসুক। এ কারণেই আওয়ামী লীগ কাকে রাষ্ট্রপতি প্রার্থী করছে সে দিকেই এখন সবার দৃষ্টি। যা খোলাসা হতে পারে অনুষ্ঠেয় ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলীয় সভায়।

যে কারণে প্রেসিডেন্ট পদে ওবায়দুল কাদেরই ভরসা

ছাত্র রাজনীতি থেকে শুরু করে সামরিক শাসন বিরোধী শিক্ষা ও গণতন্ত্রের আন্দোলনে শক্তভাবে ছাত্র সংগঠন ও দলকে সুসংগঠিত করার ক্ষেত্রে বলিষ্ঠ ভূমিকা পালন করেছেন ওবায়দুল কাদের। তিনি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দলের ভেতরে নেতাকর্মীদের মাঝে খুবই জনপ্রীয়। দলীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশ্বস্থ ও আস্থাভাজনও তিনি। এছাড়া বন্ধুপ্রতীম দাতা দেশ গুলির কাছেও বেশ আস্থাভাজন।

দেশ ও দলের যেকোন ক্রাইসিসে তিনিই শক্তহাতে মোকাবিলা করতে পারবেন। দলের নেতৃত্ব পর্যায়ের অনেকেই মনে করেন কোন আমলা কিংবা শুভানুধ্যায়ীকে দিয়ে নির্বাচনকালীন গুরুদায়িত্ব পালন করানো সম্ভব না। যেমন ১৯৯০ ও ২০০৯ সালে দায়িত্বে থাকা রাষ্ট্রপতিগণ দলের স্বার্থ সংরক্ষণে দুদুল্য মনতার পরিচয় দিয়েছিলেন। সেদিক থেকে সামগ্রিক বিবেচনায় পরবর্তী রাষ্ট্রপতি হওয়ার সম্ভবনা কাতারে ওবায়দুল কাদের এগিয়ে রয়েছেন।  

এদিকে দুপুরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, আজই রাষ্ট্রপতির নাম ঘোষণা করতে হবে তার কোন বাধ্যবাধকতা নেই। নির্বাচনের একদিন আগেও তা করা যেতে পারে। তার এই বক্তব্যে আভাস মিলেছে অপেক্ষর প্রহর আরও দীর্ঘ হতে পারে।

সংশ্লিষ্ট সুত্রে, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়ন জমা দিতে হবে। ১৩ ফেব্রুয়ারি মনোনয়ন যাচাই-বাছাই করে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। এরপর ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচনে ভোট অনুষ্ঠিত হবে। জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করবেন। তবে যদি একাধিক প্রার্থী না থাকে, তাহলে ১৩ ফেব্রুয়ারি আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই বিনা প্রতিদ্বন্দ্বিতায় রাষ্ট্রপতি নির্বাচিত হবেন। 

একাধিক প্রার্থী থাকলেও আওয়ামী লীগের প্রার্থীই রাষ্ট্রপতি হবেন, এটা প্রায় নিশ্চিত। কারণ বর্তমান সংসদে আওয়ামী লীগের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আর আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের প্রার্থী দেওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। অর্থাৎ আওয়ামী লীগ যাকেই মনোনয়ন দেবে, তিনিই হবেন দেশের ২২তম রাষ্ট্রপতি।

আওয়ামী লীগের বেশ ক’জন প্রবীণ মন্ত্রী-এমপিরা জানান, সংসদীয় দলের সভায় রাষ্ট্রপতি পদে মনোনয়ন চূড়ান্ত হতে পারে। রাষ্ট্রপতি পদে মনোনয়ন ছাড়াও সঙ্গত কারণে সমসাময়িক রাজনৈতিক ইস্যু নিয়েও কথা হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলীয় সংসদ সদস্যদের প্রয়োজনীয় দিকনির্দেশনা দেবেন প্রধানমন্ত্রী ও দলের সভাপতি শেখ হাসিনা। রাষ্ট্রপতি প্রসঙ্গে তাদের অভিমত হচ্ছে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকার সময় আওয়ামী লীগ প্রতিবারই দলের ভেতর থেকে কাউকে রাষ্ট্রপতি মনোনয়ন দিয়েছে। আমাদের তৃণমূল নেতাকর্মীদেরও চাওয়া হলো রাজনীবিদদের মধ্য থেকেই রাষ্ট্রপতি আসবেন।

 

 

 

ঢাকানিউজ২৪.কম / এম আর

আরো পড়ুন

banner image
banner image