• ঢাকা
  • শনিবার, ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৮ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

নিরাপদ ইন্টারনেট ব্যবহার শীর্ষক আলোচনা সভা


ঢাকানিউজ২৪ ; প্রকাশিত: শনিবার, ০৪ সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৭:৩৫ পিএম
নেট, ইন্টারনেট
বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশনের সদস্যবৃন্দ, ছবি ঢাকানিউজ২৪ডটকম

সুমন দত্ত: ডিজিটাল বাংলাদেশে ইন্টারনেট একটি গুরুত্বপূর্ণ যোগাযোগ মাধ্যম। গুরুত্বপূর্ণ এই মাধ্যমটি ব্যবহার করতে কিছু সতর্কতামূলক পদক্ষেপ নিতে হয়। যা অধিকাংশ ব্যবহারকারী জানেন না। .

নেট ব্যবহারকারীদের সচেতন করতে শনিবার জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হল রুমে নিরাপদে ইন্টারনেট ব্যবহারের ওপর শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন।   এতে অংশ নেয় ইন্টারনেট ব্যবহারে দক্ষ প্রযুক্তিবিদ ও টেকনিশিয়ানরা। .

আলোচকরা বলেন, যে ডিভাইসের মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যবহার করবো সেটি কতটা নিরাপত্তা দিচ্ছে তার গ্রাহককে। সেটি আগে বিবেচনা করতে হবে।তা না হলে ডিভাইসের দুর্বলতা থেকেই গ্রাহকের তথ্য চুরি হয়ে যেতে পারে। ডিভাইস কেনার আগে তার সম্পর্কে আমাদের ভালো ধারণা থাকতে হবে। ম্যালওয়ার, স্পাইওয়ার, র‍্যানসেম ওয়ার, ট্রোজান বিভিন্ন ফাইলে লুকিয়ে থাকে। তাই ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড করার আগে সেটি ভাইরাস মুক্ত কিনা সেটি জেনে নিতে হবে। একটি পেজ খোলার সময় অনেক বিজ্ঞাপন এসে পড়ে। ওইসব বিজ্ঞাপনে ক্লিক করলে ভাইরাস ডিভাইসে এসে যেতে পারে। এ কারণে ইন্টারনেট পেজে ভিজিট করলে বিজ্ঞাপনে ক্লিক না করাই উত্তম। .

শিশুরা আজকাল নেট ব্যবহার করে। ডিভাইসের প্যারেন্টাল কন্ট্রোল অপশনটি আমাদের অ্যাক্টিভ করে দিতে হবে। এতে প্রাপ্ত বয়সীদের কনটেন্ট ইন্টারনেটে আসবে না। এটা আমাদের বাসার বাবা মাদের দায়িত্ব নিয়ে করতে হবে। ইন্টারনেটের পাসওয়ার্ড ১২৩৪৫ কিংবা নিজের মোবাইল নাম্বার না দেয়াই উত্তম। এতে পাসওয়ার্ড হ্যাকিং হয়ে যেতে পারে। পাসওয়ার্ড হতে হবে লম্বা ও বিভিন্ন চিহ্নের সমন্বয়ে। এতে হ্যাকিং কিংবা ফিশিংয়ের হাত থেকে বাচা যায়। 
 . .

ঢাকানিউজ২৪ / এসডি

তথ্যপ্রযুক্তি ও বিজ্ঞান বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image