• ঢাকা
  • মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বৃক্ষনিধনের প্রতিবাদে বাংলাদেশ মহিলা পরিষদের মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৫:২২ পিএম
কী অজুহাতে আপনি গাছ কাটবেন?
মহিলা পরিষদের মানববন্ধন

নিউজ ডেস্ক:  বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির সভাপতি মাহতাবুন্নেসা বলেছেন, ‘আমাদের অক্সিজেন ভান্ডার ফুটো হয়ে গেছে। কী উন্নয়ন হচ্ছে গাছ কেটে? আমরা উন্নয়ন চাই, কিন্তু গাছ কেটে কোনো উন্নয়ন হয় না। আমাদের পায়ের নিচে মাটি নেই, মাথার ওপর গাছ নেই। আমরা একটি কৃত্রিম পরিবেশে বাস করছি।’

মঙ্গলবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে নির্বিচার বৃক্ষনিধনের প্রতিবাদে আয়োজিত এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

মাহতাবুন্নেসা বলেন, পুরান ঢাকায় বাহাদুর শাহ পার্ক ছিল। এত সুন্দর পরিবেশ ছিল, সকাল-বিকেল শত শত মানুষ হাঁটাচলা করত, মানুষ এখানকার আলো-বাতাস উপভোগ করত। এই পার্কে বসে আশপাশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পড়াশোনা করত, বিশ্রাম নিত।

বাহাদুর শাহ পার্ক নষ্ট হয়ে গেছে উল্লেখ করে মাহতাবুন্নেসা বলেন, ‘এখন এই পার্কে মাদকসেবী ও ভিক্ষুকদের অবাধ বিচরণ। এই পার্কে খাবারের দোকান করে দেওয়া হয়েছে, তাহলে মানুষ হাঁটবে কোথায়? এই যে একটি সুন্দর জায়গা নষ্ট করে দেওয়া হলো; এর তাৎপর্য কী, আমরা তা বুঝি না। নগরপিতাকে (মেয়র) আমাদের কথা ভাবতে দেওয়া হয়েছিল, তাঁকে আমাদের কথা ভাবতে হবে।’

বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির সমাজকল্যাণ সম্পাদক হুমায়রা হুমা বলেন, এই শহরের গাছগুলো জনগণের টাকায় রোপণ করা হয়েছে। কী অজুহাতে আপনি গাছ কাটবেন? ধানমন্ডিতে যে গাছ নিধন শুরু হয়েছে, তা দ্রুত বন্ধ করার দাবি জানান তিনি।

হুমায়রা আরও বলেন, ঢাকা উত্তরের মেয়র বলেছেন, গাছ লাগাতে হবে, আর ঢাকা দক্ষিণের মেয়র বলছেন, গাছ কেটে উন্নয়ন করতে হবে। দুই মেয়রের দুই রকম মন্তব্য কেন? গাছকে বাঁচিয়ে অক্সিজেন ভান্ডার সমৃদ্ধ করার আহ্বান জানান তিনি।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন মহিলা পরিষদের ঢাকা মহানগর কমিটির সাধারণ সম্পাদক রেহানা ইউনুসসহ অন্যরা।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image