• ঢাকা
  • শনিবার, ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চরের মানুষকে পেছনে রেখে উন্নয়ন সম্ভব নয়: ড. আতিউর


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১১:০৬ পিএম
মুক্তিযুদ্ধে চরের মানুষের সাহসিকতার ইতিহাস
উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমান

নিউজ ডেস্ক:  বাংলাদেশের চরাঞ্চল খুবই সম্ভাবনাময় এলাকা। সরকারি-অসরকারি সব সংগঠেেনর সমন্বয়ে চরাঞ্চলের মানুষের জীবন-জীবিকার উন্নয়নসহ সবক্ষেত্রেই বড় ধরনের পরিবর্তনে সমগ্র এলাকার উন্নয়ন সম্ভব। এ কারণে জলবায়ু সহায়ক অর্ন্তুভুক্তিমূলক উন্নয়ন প্রয়োজন। মনে রাখতে হবে চরের সমগ্র জনগোষ্ঠীকে পেছনে রেখে দেশের টেকসই উন্নয়ন অসম্ভব। এ কারণে চরের ১ কোটি মানুষের উন্নয়নে বিশেষ নজর দিতে হবে।’

৫ ডিসেম্বর ২০২১ রংপুরে আরডিআরএস মিলনায়তনে কেয়ার বাংলাদেশ, ন্যাশনাল চর অ্যালায়েন্স এবং উন্নয়ন সমন্বয় আয়োজিত আঞ্চলিক চর সম্মেলন ২০২১: সাফল্য, সম্ভাবনা ও আগামীর অগ্রাধিকার বিষয়ক অনুষ্ঠানে ন্যাশনাল চর অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা সভাপতি, উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমান এ কথা বলেন।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের বাংলাদেশে চরবাসীর অনেক অবদান রয়েছে। মুক্তিযুদ্ধে চরের মানুষের সাহসিকতার ইতিহাস লিপিবদ্ধ করতে হবে।

তিনি উল্লেখ করেন নদী ভাঙনে ক্ষতিগ্রস্থ চরের বাসিন্দারা প্রতিনিয়ত অসংখ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয় এবং সারাক্ষণই চরম অনিশ্চয়তার মধ্যে বসবাস করতে বাধ্য হয় । তবে শেষপর্যন্ত পরিস্থিতির সঙ্গে খাপ খাইয়ে নিজস্ব উদ্ভাবন, সরকারের সমর্থন এবং দেশি বিদেশি সংস্থার সহায়তায় এসব চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষমতা অর্জন করে চরবাসী।

আঞ্চলিক চর সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এমপি। শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী এমপি। আঞ্চলিক চর কনভেনশনের প্রেক্ষাপট তুলে ধরেন ন্যাশনাল চর অ্যালায়েন্সর সদস্য সচিব জাহিদ রহমান।

কেয়ার বাংলাদেশের পক্ষ থেকে সম্মেলনে সূচনা বক্তব্য প্রদান করেন কেয়ারের চীফ অফ পার্টি মার্ক নসবাক। চরাঞ্চলের উন্নয়ন কার্যক্রমে সমন্বিতভাবে অংশীজনের সম্পৃকতকরণের খসড়া প্রস্তাবনা উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের অ্যাডভাইজার ( গভর্ণমেন্ট এ্ধসঢ়;ড কমিউনিটি এনগেজমেন্ট) আব্দুল মান্নান মজুমদার।

প্রথম অধিবেশনের পরে চরাঞ্চলের উন্নয়নে সাফল্য ও সম্ভাবনা এবং চরাঞ্চলের উন্নয়নে চালেঞ্জ ও সমাধান বিষয়ক দুটি প্যারালাল সেসন অনুষ্ঠিত হয়। এই দুটি সেশনে মুক্ত আলোচনা পর্বে বিভিন্ন দুর্গম চর থেকে আগত চরবাসী ও জনপ্রতিনিধিবৃন্দ বক্তব্য প্রদান করেন।

বিকেলে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুড়িগ্রাম ৩ আসনের সংসদ সদস্য এম এ মতিন।

সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টও রমেশ সিং। আঞ্চলিক এই চর সম্মেলনে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, বিভিন্ন উন্নয়ন সংগঠনের প্রতিনিধি, বিষয় বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন।

ঢাকানিউজ২৪.কম /

সারাদেশ বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image