• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

যেভাবে মার্কিন ডলারের নিষেধাজ্ঞা পাশ কাঁটালো রাশিয়া


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩১ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:০২ এএম
ডলার
ডলারের প্রতীকী ছবি

নিউজ ডেস্ক: পশ্চিমা ও মার্কিন নিষেধাজ্ঞা কীভাবে মোকাবিলা করতে হয় তা জানতে হলে বর্তমান রাশিয়াকে বুঝতে হবে। কোন কৌশলে মার্কিন ও পশ্চিমা নিষেধাজ্ঞা ব্যর্থ করে দিল রাশিয়া , সম্প্রতি রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক, সেই তথ্য গণমাধ্যমে জানিয়েছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের নাম ব্যাংক অব রাশিয়া।

রাশিয়ার নিয়ন্ত্রক সংস্থা বলছে, দেশটি ২০১৪ সাল থেকেই বন্ধু নয় এমন দেশগুলোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার প্রস্তুতি নিতে শুরু করে। এ কারণে তার বৈদেশিক রিজার্ভকে দুই ভাগ করে ফেলে। এক ভাগ রিজার্ভ পশ্চিমা নিয়ন্ত্রিত ব্যাংকগুলোতে রাখে। আর বাকী অংশটুকু নিজেদের কেন্দ্রীয় ব্যাংকে গচ্ছিত রাখে। আবার নিজেদের ব্যাংকে সম্পদ রাখতে গিয়ে কৌশলী হয় তারা। একক কোনো মুদ্রার ওপর ভর না করে তারা ডলার কে সোনা ও চীনা মুদ্রা ইউয়ানে পরিবর্তন করে নেয়। তাছাড়া রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের ভল্টে বিপুল পরিমাণ নগদ বৈদেশিক মুদ্রা রয়েছে। এই সোনা, ডলার, ইউয়ানের পরিমাণ কত তা বলেনি রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক। 

দেশটির অর্থনৈতিক বিশ্লেষকরা বলছে ডলার ও ইউরো কে সম্পূর্ণ রূপে বাদ দেওয়া সম্ভব নয়। নিজেদের ব্যক্তিগত কারণে ও রাশিয়ার বিভিন্ন সেক্টরে লেনদেনের জন্য এই দুই মুদ্রার প্রয়োজন আছে। তবে তাদের ব্যবহার কমিয়ে ফেলতে কাজ করে যাচ্ছে দেশটি। নিষেধাজ্ঞার পর রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম আর্থিক প্রতিষ্ঠান ভিটিবির আমানতকারীরা ২০ বিলিয়ন ডলার প্রত্যাহার করেছে। নগদ ডলার থাকায় সেটা করতে পেরেছিল তারা। 

মার্কিন ও পশ্চিমা নিষেধাজ্ঞায় রাশিয়ার ৩০০ বিলিয়ন ডলার জব্দ হয়ে আছে। রাশিয়া একে পশ্চিমাদের চুরি বলে মন্তব্য করেছে। 
 সূত্র: আরটি নিউজ
অনুবাদ: সুমন দত্ত 

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image