• ঢাকা
  • শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

কারা হচ্ছেন কক্সবাজার জেলা আ.লীগের সভাপতি- সম্পাদক


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: সোমবার, ১২ ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১১:৩২ এএম
কারা হচ্ছেন কক্সবাজার জেলা আ.লীগের সভাপতি- সম্পাদক
প্রতিদ্বন্দ্বিগণ

জাফর আলম, কক্সবাজার : প্রায় সাত বছর পর কক্সবাজারে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেলা আওয়ামী লীগের সম্মেলন। আগামী ১৩ ডিসেম্বর কক্সবাজার সাগরপাড়ের বীর মুক্তিযোদ্ধা শেখ কামাল আন্তর্জাতিক ক্রিকেট ষ্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে জেলা শাখার সম্মেলন ও কাউন্সিল। সম্মেলনকে ঘিরে শহরে চলছে সাজ সাজ রব। পোস্টার, ব্যানার, ফেস্টুন, বিলবোর্ড, তোরন এসবে পর্যটন শহর পেয়েছে এক নতুন রুপ।

পদ প্রত্যাশী নেতাদের কর্মী সমর্থকরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জননেত্রী শেখ হাসিনা, তারুণ্যের অহংকার সজিব ওয়াজেদ জয়ের ছবিসহ তাদের পছন্দের নেতাদের ছবি দিয়ে পোস্টার, ব্যানার, বিলবোর্ড বানিয়েছে।

পর্যটন শহরের গুরুত্বপূর্ণ মোড়ে মোড়ে, বিশেষ করে সমাবেশ স্থানের আশ পাশ থেকে শুরু করে প্রধান সড়কে যেখানে নেতাদের চোখ পড়তে পারে এমন সবখানেই লাগানো হয়েছে বিল বোর্ড, ব্যানার, পোস্টার।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দলের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, এমপি।

সম্মেলন উদ্বোধন ঘোষণা করবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।

প্ৰধান প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেবেন মাহবুব উল আলম হানিফ এমপি। বিশেষ বক্তা হিসেবে বক্তব্য দেবেন আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি।

আরও বিশেষ অতিথি হিসেবে থাকবেন, এড. সিরাজুল মোস্তফা, সুজিত রায় নন্দি, ওয়াসিকা আয়েশা খান এমপি, ব্যারিষ্টার বিপ্লব বড়ুয়া, আমিনুল ইসলাম।

সম্মেলনে সভাপতিত্ব করবেন জেলা আওয়ামী লীগের সভাপতি (ভারপ্রাপ্ত) এড. ফরিদুল ইসলাম চৌধুরী এবং সঞ্চালনায় থাকবেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান। 

বর্তমানে সকল জল্পনা-কল্পনা পেছনে ফেলে সম্মেলনের মাধ্যমে নতুন সভাপতি ও সম্পাদক নির্বাচিত হবে এমনটাই প্রত্যাশা করছেন স্থানীয় আওয়ামী লীগের সকল পর্যায়ের নেতা-কর্মীরা।

জেলা আওয়ামী লীগের শীর্ষ দুটি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন নবীন-প্রবীণ মিলিয়ে প্রায় এক ডজন চেনা মুখ। একাধিক প্যানেলও ছড়িয়ে পড়েছে এলাকায়।

কারা হচ্ছেন আগামীর কান্ডারী এমন আলোচনা জেলার সর্বত্র। প্রধানমন্ত্রী ও দলীয় প্রধান জননেত্রী শেখ হাসিনার নির্দেশেই হবে কক্সবাজার জেলা আওয়ামী লীগ কমিটি।

সম্মেলনকে ঘিরে আলোচনায় রয়েছে অনেক কমিটি। কাউন্সিলকে ঘিরে জেলা আওয়ামী লীগের সভাপতি পদের জন্য একাধিক প্রার্থীর নাম শোনা গেলেও তাদের মধ্যে বর্তমান সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরী সভাপতি, বর্তমান সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান পুনরায় সাধারণ সম্পাদক হিসেবে নাম শুনা যাচ্ছে। আরও যারা রয়েছেন, এদের মধ্যে সাবেক সাংসদ মোস্তাক আহমদ চৌধুরী ও সংসদ সদস্য জাফর আলম এমএ, মেয়র মুজিবুর রহমান ও সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, সাবেক জেলা পরিষদ চেয়ারম্যানমোস্তাক আহমদ চৌধুরী ও মেয়র মুজিবুর রহমান, 

মেয়র মুজিবুর রহমান ও এড. রণজিত দাশ, মেয়র মুজিবুর রহমান ও সাবেক সাধারণ সম্পাদক সালাউদ্দিন সিআইপি, সংসদ সদস্য জাফর আলম এমএ ও জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মাশেদুল হক রাশেদ, মেয়র মুজিবুর রহমান ও ঈদগাঁও আওয়ামী লীগ সভাপতি আবু তালেব, সংসদ সদস্য জাফর আলম এমএ ও আবু তালেব, বর্তমান সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমান ও আবু তালেব এবং 
সাবেক সাংসদ মোস্তাক আহম্মদ চৌধুরী  ও আবু তালেন। 

এছাড়াও, সাধারণ সম্পাদক পদে আরো যাদের নাম মাঠে শোনা যাচ্ছে- ইতোপূর্বে নৌকা মনোনীত সংসদ সদস্য প্রার্থী রাশেদুল ইসলাম, জেলা যুবলীগের সাবেক সভাপতি খোরশেদ আলম ও কাউন্সিলর মাহবুবুর রহমান চৌধুরী।

যাদের নাম শোনা যাচ্ছে, তাদের ব্যানার, পোস্টার, বিলবোর্ড শহরের অলিতে গলিতে শোভা পাচ্ছে। 

কক্সবাজার জেলা আওয়ামী লীগ এখন বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে তাদের অনুকুলে প্রচার প্রচারণা চালাচ্ছে। দলের একটি পক্ষ যারা মিছিল মিটিং এ ব্যস্ত থাকে, তারা দলের এই গতিশীলতা ধরে রাখতে বর্তমান সাধারণ সম্পাদক মেয়র মুজিবুর রহমানকে আবার সাধারণ সম্পাদক অথবা সভাপতি হিসেবে দেখতে চায়। কেউ কেউ আবার দলের নেতৃত্বের পরিবর্তন আশা করেন। তবে দলে প্রবীণ-নবীনের সমন্বয়ে ক্লিন ইমেজের সৎ ত্যাগী ও দক্ষ নেতৃত্ব চাই তৃণমূলের নেতা-কর্মীরা।

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জেলা আওয়ামী লীগের সকল পর্যায়ের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে তৃণমূলকে সুসংগঠিত করে কাজ করলেই কেবল পরাজয় ঠেকানো সম্ভব হবে বলে মনে করেন মাঠ পর্যায়ের নেতা-কর্মীরা।

গত ২০১৬ সালের ৩০ জানুয়ারী জেলা আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। এড. সিরাজুল মোস্তফাকে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করে ৭১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ জেলা কমিটি কেন্দ্র থেকে অনুমোদন লাভ করে সম্মেলনের আট মাস পর একই বছর ১৩ অক্টোবর । 

পরবর্তী সময়ে ২০২০ সালের ২৫ নভেম্বর সভাপতি এড. সিরাজুল মোস্তফা দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির ধর্মবিষয়ক সম্পাদক করা হয়। জেলা কমিটির সহ-সভাপতি এড. ফরিদুল ইসলাম চৌধুরীকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়। সে থেকে বর্তমান পর্যন্ত তিনি সুনামের সাথে দলের সভাপতির দায়িত্ব পালন করছেন। এইবারের জেলা আওয়ামী লীগের সম্মেলনে ৩৫১ জন কাউন্সিলর রয়েছে। তবে রামু উপজেলা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন না হওয়ায় সেখানে কাউন্সিলর তালিকা চুড়ান্ত হয়নি।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image