• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সিডনিতে মানববন্ধন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: মঙ্গলবার, ০৪ অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ০৯:৩৪ এএম
অন্যতম সংগঠক কৃষিবীদ ড. সুলতান মাহমুদ
সিডনিতে মানববন্ধন ও সমাবেশ

নিউজ ডেস্ক:  পাকিস্তানি দখলদার সেনাবাহিনী ও আলবদর, রাজাকার, আল সামস বাহিনী কর্তৃক ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সংঘটিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে সিডনিতে মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সিডনিতে ২ অক্টোবর ২০২২্ইং বেলা ১১টায় প্যারাম্যাটায় টাউন হল চত্বরে মানববন্ধন উল্লেখযোগ্য সংখ্যক বাংলা ভাষাভাষী মানুষের অংশগ্রহনে সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ‘আমরা একাত্তর’ সংগঠনের অন্যতম সংগঠক কৃষিবীদ ড. সুলতান মাহমুদ।

সমাবেশে বক্তব্য রাখেন- বঙ্গবন্ধু পরিষদ অস্ট্রেলিয়ার সভাপতি ড. আব্দুল জলিল, বিশিষ্ট সংগঠক ড. স্বপন পাল, জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ এর প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও অস্ট্রেলিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ড. আবুল হাসনাৎ মিল্টন, মাল্টিকালচারাল সোসাইটি অব ক্যাম্বেলটাউনের সাধারণ সম্পাদক মো. শফিকুল আলম, অস্ট্রেলিয়া যুবলীগের সাধারণ সম্পাদক নোমান শামীম, একুশে একাডেমির প্রতিষ্ঠাতা নিহাল বারী।

মানববন্ধন ও সমাবেশ বিভিন্ন সংগঠনেরে পক্ষ থেকে সাংস্কৃতিক সংগঠন প্রতীতির প্রতিষ্ঠাতা সিরাজুস সালেকীন, একুশে একাডেমির সাবেক সভাপতি মফিজুল হক, একুশে একাডেমির সাবেক সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব অভিজিত বড়ুয়া, একুশে একাডেমির সভাপতি প্রকৌশলী আব্দুল মতিন, বিশিষ্ট গায়িকা অমিয়া মতিন, নির্মল পাল, পূরবী পারমিতা বোস, শাহানা চৌধুরি, রোশনে আলম, ফাহাদ আসমার, প্রমুখ উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্যে কৃষিবীদ ড. সুলতান মাহমুদ বলেন আমরা এ সমাবেশ থেকে বর্তমান বাংলাদেশের সরকারকে যুদ্ধাপরাধীদের বিচারের প্রক্রিয়া শুরু ও রায় কার্যকর করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

সমাবেশে বক্তারা বলেন বাংলাদেশের মানুষ দীর্ঘ লড়াই সংগ্রামরে মাধ্যমে উপনিবেশিক শাসন ও শোষন থেকে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করে।  মুক্তিযুদ্ধে ৩০লাখ মানুষকে  পাকিস্হানী দখলদার সেনাবাহিনী ও তাদেরসহযোগী আলবদর, রাজাকার, আল সামস বাহিনী হত্যা ও নির্যাতন করে। হানাদাররা সাধারন নীরিহ মানুষের বাড়ীঘর ধ্বংস, অগ্নীসংযোগসহ সম্পদ লুন্ঠন করে। হত্যাকান্ডের সাথেযুক্ত -দায়ী-দোষী ব্যক্তিদের বিচার চলমান । কিছু  সংখ্যক হ্ত্যাকারীর বিচার সম্পন্ন হয়েছে।

সমাবেশে বক্তারা জাতিসংঘের কাছে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের পৈশাচিক গণহত্যাকান্ডের আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানান। এ বিষয়ে বাংলাদেশ সরকারকেও প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার অনুরোধ জানান ।

ঢাকানিউজ২৪.কম /

আরো পড়ুন

banner image
banner image