• ঢাকা
  • শনিবার, ৯ মাঘ ১৪২৮ বঙ্গাব্দ; ২২ জানুয়ারী, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

তাইওয়ান নিয়ে নাক গলালে যুক্তরাষ্ট্রকে চরম মূল্য দিতে হবে: চীন


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ০৩:১০ পিএম
বিপজ্জনক পরিস্থিতির মুখে পড়তে হতে পারে।
চীনের পররাষ্ট্রমন্ত্রী

নিউজ ডেস্ক:   তাইওয়ান নিয়ে চীনের পদক্ষেপে নাক গলাতে এলে যুক্তরাষ্ট্রকে চরম মূল্য দিতে হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। পরাশক্তি রাষ্ট্র দুটির চলমান উত্তপ্ত বাক্যবিনিময়ের মধ্যে বৃহস্পতিবার এই হুঁশিয়ারি উচ্চারণ করলেন চীনের পররাষ্ট্রমন্ত্রী।

চীনের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল সিসিটিভিকে এবং বার্তা সংস্থা সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে বৃহস্পতিবার এ কথা বলেন তিনি। এ সময় ওয়াশিংটনকে সতর্ক করে ওয়াং ই বলেন, তাইওয়ানের বিষয়ে হস্তক্ষেপ করলে যুক্তরাষ্ট্রকে বিপজ্জনক পরিস্থিতির মুখে পড়তে হতে পারে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

চীনের ভূখণ্ডের সঙ্গে একীভূত হওয়া ছাড়া তাইওয়ানের জন্য আর কোনো পথ খোলা নেই মন্তব্য করে তিনি আরও বলেন, স্বাধীনতাকামী বাহিনীকে উসকে দিয়ে তাইওয়ানকে ভয়ংকর ঝুঁকির মুখে ফেলছে যুক্তরাষ্ট্র। তাদের এ কাজের জন্য চড়া মূল্য দিতে হবে।

তাইওয়ান ইস্যুতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে উত্তেজনা বাড়ছে। চীনের ওপর চাপ প্রয়োগে যুক্তরাষ্ট্র যে ইস্যুগুলো সামনে আনছে তার মধ্যে অন্যতম তাইওয়ান ইস্যু। এ ছাড়া উইঘুর ইস্যুকে সামনে এনে চীন জিনজিয়াং অঞ্চল থেকে পণ্য আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে চীন বলে আসছে, প্রয়োজন হলে তাইওয়ানের ভূখণ্ডের নিয়ন্ত্রণ নেবে তারা। আর নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করে আসছে তাইওয়ান। নিজেদের স্বাধীনতা ও গণতান্ত্রিক চর্চার রক্ষায় যেকোনো কিছু করতে প্রস্তুত বলে জানিয়ে আসছে তারা।

ঢাকানিউজ২৪.কম /

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image