• ঢাকা
  • শুক্রবার, ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ; ১২ আগষ্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

চলে গেলেন গোলকিপার ক্রিকেটার গোরাম


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৩ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ, ০২:৩৬ পিএম
গোলকিপার ক্রিকেটার গোরাম
স্কটল্যান্ডের ফুটবলার অ্যান্ডি গোরাম

নিউজ ডেস্ক : ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের পছন্দের খেলোয়াড় ছিলেন স্কটল্যান্ডের ফুটবলার অ্যান্ডি গোরাম। স্কটল্যান্ডের হয়ে ফুটবলের পাশাপাশি ক্রিকেটে খেলা একমাত্র ব্যক্তি গোরাম শনিবার (২ জুলাই) মারা গেছেন। ক্যানসারে আক্রান্ত হয়ে ৫৮ বছর বয়সেই মারা গেলেন তিনি।

শনিবার (২ জুলাই) স্কটিশ প্রিমিয়ারশিপের সফলতম দল রেঞ্জার্স এক বিবৃতিতে গোরামের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছে। গোরাম স্কটল্যান্ড জাতীয় দলের হয়ে খেলেছেন ৪৩ ম্যাচ। ক্রিকেটে খেলেছেন দুটি করে প্রথম শ্রেণির ও লিস্ট 'এ' ম্যাচ। উভয় খেলায় শীর্ষপর্যায়ে খেলা একমাত্র স্কটিশ তিনিই।

গত এপ্রিলে গোরামের খাদ্যনালির ক্যান্সার ধরা পড়ে। পরে জানা যায়, তিনি হয়তো ছয় মাস বাঁচতে পারেন। সে সময় কেমোথেরাপি না নেওয়ার সিদ্ধান্ত নেন তিনি। কারণ, কেমোথেরাপি নিলে বড়জোর তিন মাস বেশি বাঁচতে পারতেন তিনি।

১৯৯১ থেকে ১৯৯৮ পর্যন্ত রেঞ্জার্সের হয়ে তিনি খেলেন ২৬০ ম্যাচ। জেতেন পাঁচটি লিগ শিরোপা ও দুটি স্কটিশ কাপ। ১৯৯২ ও ১৯৯৬ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে তিনি ছিলেন স্কটল্যান্ডের প্রথম পছন্দের গোলরক্ষক। ১৯৮৬ ও ১৯৯০ বিশ্বকাপের স্কটল্যান্ড দলেও ছিলেন তিনি।  

২০০১ সালে ইংল্যান্ডের ঐতিহ্যবাহী ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডে ধারে খেলতে যান গোরাম। ম্যানইউর হয়ে দুই ম্যাচে মাঠেও নেমেছিলেন তিনি। মূলত ফার্গুসনের পছন্দের এক খেলোয়াড় ছিলেন বলেই ম্যানইউ'তেও তাকে উড়িয়ে আনা হয়েছিল।

ফুটবলের পাশাপাশি ক্রিকেটও খেলেছেন তিনি। বাঁহাতি ব্যাটসম্যান ও ডানহাতি মিডিয়াম পেসার হিসেবে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের স্থানীয় লিগ পর্যায়ে খেলেছিলেন গোরাম। ১৯৮৯ থেকে ১৯৯১ পর্যন্ত দুটি প্রথম শ্রেণির ম্যাচে তার রান ৪৮, উইকেট ২টি। দুটি লিস্ট ‘এ’ ম্যাচে ২১ রানের পাশাপাশি উইকেট ৩টি।

রেঞ্জার্স কোচ ওয়াল্টার স্মিথ তাকে পুরোপুরি ফুটবলে মনোযোগ দেওয়ার পরামর্শ দেন। এতে কার্যত তার ক্রিকেট ক্যারিয়ারের ইতি ঘটে। খেলোয়াড়ী জীবন শেষে তিনি গোলকিপিং কোচ হিসেবে কাজ করেছেন বেশ কিছু ক্লাবে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

খেলা বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image