• ঢাকা
  • শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ; ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

প্রোটন বিম থেরাপিতে ক্যান্সার জয় করলো বাংলাদেশি শিশু


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ০৪ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০২:৪৪ পিএম
প্রোটন বিম থেরাপিতে
ক্যান্সার জয় করলো বাংলাদেশি শিশু

নিউজ ডেস্ক : ক্যান্সার চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা করেছে 'প্রোটন বিম থেরাপি'। দক্ষিণ এশিয়া ও মধ্যপ্রাচ্যের প্রথম এবং একমাত্র প্রোটন থেরাপি সেন্টার হিসেবে এই সেবা দিচ্ছে ভারতের চেন্নাইয়ের অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টার (এপিসিসি)। ইতোমধ্যে বাংলাদেশসহ বিভিন্ন দেশের রোগীরা এই সেবা নিয়ে আশ্চর্যজনক সুফল পেয়েছেন।

সম্প্রতি অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে রেডিওথেরাপি ও “প্রোটন বিম থেরাপি” নিয়ে ডিফিউজ গ্লিওমার ক্যান্সার থেকে সুস্থ হয়ে আলোড়ন সৃষ্টি করেছে ৬ বছর বয়সী এক বাংলাদেশি শিশু।

শনিবার (৪ মার্চ) ঢাকার একটি হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান জয়েন্ট কমিশন ইন্টারন্যাশনাল (জেসিআই) স্বীকৃত অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের কর্মকর্তারা।

সংবাদ সম্মেলনে ক্যান্সার রোগীদের চিকিৎসায় প্রোটন বিম থেরাপি বিষয়ে বিস্তারিত তুলে ধরেন অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারের সিনিয়র কনসালট্যান্ট রেডিয়েশন অনকোলজিস্ট ডা. স্বপ্ন নানজিয়া। এছাড়া, এপিসি সেন্টার থেকে চিকিৎসা নেওয়ার অভিজ্ঞতার কথা জানান ওই শিশুটির অভিভাবকরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেবস্মিতা সরকার নামের ওই শিশুটি চোখের দ্বৈত দৃষ্টি ও সীমিত নড়াচড়ার সমস্যা নিয়ে ঢাকা থেকে চেন্নাইয়ে যায়। অ্যাপোলে সেন্টারে পরীক্ষা নিরীক্ষার পর তার ডিফিউজ গ্লিওমার ক্যান্সার ও সেন্ট্রাল নার্ভাস সিস্টেম টিউমার (সিএনএস) ধরা পড়ে।২০২০ সালের সেপ্টেম্বরে তার রেডিওথেরাপি ও প্রোটন বিম থেরাপি শেষে পরীক্ষায় দেখা যায় টিউমারটি হ্রাস পেয়েছে।

ডা. স্বপ্ন নানজিয়া বলেন, “ক্যান্সরের প্রথাগত চিকিৎসার তুলনায় প্রোটন বিম থেরাপির সু্বিধা অনেক বেশি। প্রোটন বিম থেরাপিতে আক্রান্ত টিস্যুর আশেপাশে অন্যান্য সুস্থ টিস্যুর কোনো ধরনের ক্ষতি হয় না। ফলে ঝুঁকিমুক্ত অবস্থায় পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ক্ষতিকর টিউমারের বিনাশ ঘটাতে উচ্চ মাত্রার রেডিয়েশন প্রয়োগ করা সম্ভব হয়।”

শিশুটির বাবা ডা. দেবাশীষ সরকার বলেন, এপিসি সেন্টার আমাদের জীবনে আলো ফিরিয়েছে। আমি হাসপাতালটির চিকিৎসকসহ সবার কাছে কৃতজ্ঞ। ক্যান্সারের সঙ্গে লড়াই করা সকলকে আমি অ্যাপোলো সেন্টারে যাওয়ার পরামর্শ দিব।

সংবাদ সম্মেলনে নিজের ক্যান্সার চিকিৎসার কষ্টদায়ক অভিজ্ঞতার কথা বর্ণনা করেন জাতীয় সংসদ সচিবালয়ের পরিচালক (জনসংযোগ-০২) ও সংবাদ পাঠক লাবন্য আহমেদ। প্রোটন বিম থেরাপিতে রোগীদের কষ্ট লাঘব হওয়ায় এ পদ্ধতিকে স্বাগত জানান এই ক্যান্সারজয়ী।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ক্যান্সার চিকিৎসায় অ্যাপোলো প্রোটন ক্যান্সার সেন্টারে একদল বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। বিভিন্ন ধরনের ক্যান্সারে তাদের প্রোটন বিম থেরাপির সাফল্য রোগীদের মাঝে ইতিবাচক সাড়া ফেলেছে।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image