• ঢাকা
  • বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

বগেরবাড়ী আশ্রয়ন কেন্দ্রবাসীদের জীবন কাটছে যেভাবে


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: রবিবার, ০৫ মার্চ, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৩:৪৬ পিএম
বগেরবাড়ী কাটছে যেভাবে
আশ্রয়ন কেন্দ্রবাসীদের জীবন

বখতিয়ার রহমান,পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ উন্নয়ন প্রকল্পের আওতায় পীরগঞ্জের গৃহহীন ও বাস্তুহীন মানুষের জন্য যে কয়টি আশ্রয়ন কেন্দ্র নির্মান করা হয়েছে। উপজেলার কুমেদপুর ইউনিয়নের বগেরবাড়ী আশ্রয়ন কেন্দ্র তাদের একটি । কেমন আছেন এ কেন্দ্রের বাসিন্দারা ? এ অবস্থা প্রত্যক্ষ করতে গত ১ মার্চ ক’জন সহ কর্মি সহ গিয়েছিলাম সেখানে । পীরগঞ্জ উপজেলা সদর থেকে অনেকটাই দুরে । পাকা ও ধুলাময় কাচাঁ রাস্তা পেড়িয়ে যখন সেখানে পৌছি তখন ঘড়িতে বিকাল ২টা ।

আমি সহ আমার সহ কর্মিরা পৃথক পৃথক ভাবে আশ্রয়ন কেন্দ্রে বসবাসরতদের সঙ্গে কথা বলেন । আমার সঙ্গে কথা হয় ক’জনের । তাদের মধ্যে ১ জন কামরুজ্জামান মিয়া । পরিবার সহ বসবাস করেন ১৬ নং কক্ষে । পেশায় শ্রমজীবি । তিনি বলেন, হামার কোন থাকার জাগা আছলো না । সরকার আমাক ঘর দেওয়ায় ভালই আছি । ইউএনও স্যার সব সময় হামার খোঁজ নেন ।

বৃদ্ধ তারেক মিয়া । পরিবার সহ তার বসবাস ৬ নং কক্ষে । তিনি বলেন, হামরা এটে থাকার জাগা পায়া খুব খুশি । হামার কখন কি নাগবে চেয়ারম্যানও খোজ নেন , ইউএনও স্যারও খোঁজ নেন । এটি থাকি হামার বেটিক বিয়াও দিছি।

বৃদ্ধা জয়মালা । তার বসবাস ১০ নং কক্ষে । তিনি তার প্রতিক্রিয়ায় বলেন, হামরা সবাই এটে মিলি মিশি ভালই আছি । তবে সবারে ১টা করি টিউবয়েল হলে ভাল হলো হয় ।

সেখানে বসবাসরত ২২টি পরিবারেরই প্রতিক্রিয়াই অনুরুপ । তবে অনেকের মতে আশ্রয়ন কেন্দ্রটিতে কোন মসজিদ ও কবরস্থান নেই । ছোট সন্তানদের দুরে স্কুলে যেতেও একটু সমস্যা হয় । তারা এ জন্য কর্তৃপক্ষের দৃষ্টি কামনা করেন ।

আশ্রয়ন কেন্দ্রবসীদের সঙ্গে কথা বলার এক পর্যায়ে চোখে পড়ে বেশ কিছু চলমান উন্নয়ন কর্মকান্ড । আমরা সে গুলো সরেজমিন প্রত্যক্ষ করছিলাম ।

এক পর্যায়ে সেখানে উপস্থিত হন পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা বিরোদা রাণী রায় । তাহার সঙ্গে ছিলেন উপজেলা প্রকৌশলী মশিউর রহমান, পীরগঞ্জ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের সহকারী প্রকৌশলী জামিনুর রহমান, উপজেলা নির্বাচন অফিসার রেজাউল করিম ও কুমেদপুর ইউনিয়নের চেয়ারম্যান সাংবাদিক আমিনুল ইসলাম ।
তাহারাও এসেছেন আশ্রয়ন বাসীর খোঁজ খবর নিতে এবং উন্নয়ন কর্মকান্ড প্রত্যক্ষ করতে । দীর্ঘক্ষন সময় ধরে কর্মকর্তারা উন্নয়ন কর্মকান্ড প্রত্যক্ষ করেন এবং সেখানে বসবাসরতদের সঙ্গে সামগ্রিক বিষয় নিয়ে কথা বরেন ।

আলাপচারিচায় উপজেলা নির্বাহী কর্মকর্তা জানালেন, আশ্রয়ন কেন্দ্রবাসীর সামগ্রিক সুযোগ সুবিধার জন্য সরকারের পক্ষ থেকে সাধ্যমত সব কিছু করা হচ্ছে । তাদের জন্য যে ৫ একর জমি বরাদ্ধ দেয়া হযেছে, সে গুলোতে তারা ফসলাদী উৎপাদন সহ সব্জিচাষ, কবুতর পালন সহ আয় বর্ধক কাজ করছেন । আর উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের খোঁজ খবরও রাখা হচ্ছে ।

সেখানে উপস্থিত পীরগঞ্জ বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের সহকারী প্রকৌশলী জামিনুর রহমান জানান, আশ্রয়ন কেন্দ্রে বসবাসরতদের জীবনমান উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহন করা হয়েছে । ইতি মধ্যে ই,আই,আর এর অর্থায়নে আশ্রয়ন কেন্দ্রে বসবাসরতদের মাঝে গাছের চারা বিতরণ করা হযৈছে । তাদের মাঝে বরাদ্দকৃত জমিতে ৬ শত কাজু বাদাম এর চারা রোপন করা হয়েছে । যে গুলোতে এখন ফল আসার উপক্রম । সেচ সুবিদার্থে প্রায় ১২ লাখ টাকা ব্যায়ে সোলার পাত কুয়া নির্মানের কাজ দ্রতই শেষ হবে ।

১ দশমিক ৪৮ হেক্টর জমিতে ১৫ লাখ টাকা ব্যায়ে পুকুর খননের কাজ চলমান রয়েছে । পুকুর খনন শেষ হলে আশ্রয়ন কেন্দ্রবাসীরা সেখানে মৎস্য চাষ ও পুকুর পাড়ে সব্জি উৎপাদন করতে পাবেন । এ সবই তাদের আয় বর্ধনে সহায়ক হবে ।

সর্বপরি সরকারের সহযোগীতায় আশ্রয়ন কেন্দ্রে বসবাস ভ’মিহীনদের জীবনমান বেশ উন্নত হয়েছে । তাদের পারস্পারিক সৌহার্দ গড়ে উঠেছে । নিজেরাই জমিতে ফসল উৎপাদনের পাশাপাশি সব্জি উৎপাদন, কবুতর , গবাদীপশু, হাসমুরগী পালনের মধ্যে দিয়ে স্বাবলম্বী হওয়ার চেষ্টা করছেন । একটু দুরে হলেও সন্তানেরা স্কুলে যাচ্ছে । আশ্রয়ন কেন্দ্রটির অবস্থান এক মনোমুগ্ধকর পরিবেশে হওয়ার কারনে তারা প্রতিনিয়ত চারপাশে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের সুযোগ পাচ্ছে ।

সব মিলে বগেরবাড়ী আশ্রয়ন কেন্দ্রবাসীরা নুন্যতম স্বাভাবিক জীবিকা নির্বাহের নিশ্চয়তা পেয়েছে । এতেই তারা খুশি । এমনটাই অভিমত ব্যাক্ত করেছেন সকলে । সে সঙ্গে তাদের প্রত্যাশা সরকার ও কর্তৃপক্ষ যেন তাদের প্রতি একটু নজর রাখেন ।

ঢাকানিউজ২৪.কম / কেএন

আরো পড়ুন

banner image
banner image