• ঢাকা
  • শনিবার, ১৭ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ০২ জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image

যুদ্ধ বন্ধে পুতিন-গুতেরেস বৈঠক আজ


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শনিবার, ২৩ এপ্রিল, ২০২২ খ্রিস্টাব্দ, ১০:০০ এএম
পুতিন-গুতেরেস বৈঠক
পুতিন-গুতেরেস বৈঠক

আন্তর্জাতিক ডেস্ক: প্রেসিডেন্ট জেলেনস্কি মন্তব্য করেছেন, ইউক্রেনে হামলা অন্য দেশগুলোতে রুশ আগ্রাসনের শুরু। দেশটির দক্ষিণাঞ্চল দখলের মাধ্যমে রাশিয়া মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চলকে সহায়তা করবে- রুশ এক কমান্ডারের এমন ঘোষণার জেরে এই মন্তব্য করেন জেলেনস্কি।

রুশ কমান্ডারের এমন মন্তব্যের জন্য মস্কোর রাষ্ট্রদূতকে তলব করেছে মলদোভা। এদিকে, দুই দেশের সংঘাতে ইউক্রেন সুনিশ্চিতভাবেই জয়লাভ করবে বলে জানিয়েছে কিয়েভ। অবরুদ্ধ মারিওপোল থেকে মানবিক করিডোরের মাধ্যমে শনিবার বেসামরিক নাগরিকদের সরিয়ে নেয়ার ব্যাপারে আশা জানিয়েছে দেশটি। যুদ্ধ বন্ধে আলোচনার জন্য মঙ্গলবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে বসবেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস। ২০ দেশের অংশগ্রহণে আগামী সপ্তাহে এক প্রতিরক্ষা বৈঠক আয়োজনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে হারকিভে অস্ত্র গুদাম দখলে নেয়ার দাবি করেছে মস্কো। প্রথমবারের মত ইউক্রেনের বন্দরে রুশ যুদ্ধজাহাজ মস্কোভা ডুবিতে এক নাবিকের মৃত্যু ও ২৭ জনের নিখোঁজ থাকার কথা স্বীকার করেছে মস্কো। যুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপ শুরুর আভাস দিয়েছেন ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ।

যুদ্ধে ব্রিটিশ বাহিনী অংশ নিচ্ছে বলে আবারও দাবি করেছে রাশিয়া। তৃতীয় বিশ্বযুদ্ধ এড়াতে ন্যাটোর সঙ্গে রাশিয়ার সরাসরি সংঘাতে জড়ানোর বিষয় নাকচ করলেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ। এছাড়া, যুদ্ধের কারণে এখনও পর্যন্ত ইউক্রেন ছেড়েছেন ৫১ লাখের বেশি মানুষ।  

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস যুদ্ধ থামাতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। বিষয়টি প্রথম রাশিয়ার পক্ষ থেকে শুক্রবার জানানো হয়েছে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র জানিয়েছেন, গুতেরেস আশা প্রকাশ করেন, মহাসচিব গুতেরেস সফরে এমন আলোচনা করবেন যা ইউক্রেনে যুদ্ধ বন্ধ করবে ও শান্তি আনবে।

রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ স্থানীয় গণমাধ্যমে বলেছেন, জাতিসংঘের মহাসচিব মস্কোতে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভরে সঙ্গে দেখা করতে মস্কোতে আসবেন। একই সঙ্গে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও তাকে অভ্যর্থনা জানাবেন।

আন্তোনিও গুতেরেস রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন, তারা যেন মারিউপোলে আটকে পড়া বেসামরিক লোক ও সেনাদের নিরাপদে বের হয়ে যাওয়ার সুযোগ দেন।

 

ঢাকানিউজ২৪.কম / কেএন

আর্ন্তজাতিক বিভাগের জনপ্রিয় সংবাদ

banner image
banner image